সোমবার, ০৮ মার্চ, 2০২1
ফিরেই ‘ম্যাচসেরা’ সাকিব
Published : Wednesday, 20 January, 2021 at 8:36 PM

ক্রীড়া ডেস্ক ॥
এক বছর আইসিসির নিষেধাজ্ঞায় ছিলেন। করোনার হিসেব মেলালে ক্রিকেট থেকে বাইরে আরও বেশি সময়। কিন্তু সাকিব আল হাসান যেন যেখানে শেষ করেছিলেন, সেখান থেকেই শুরু করলেন। কে বলবে, এতটা দিন মাঠে নেই!
সাকিব আসলেই অন্য ধাতুতে গড়া। টাইগার অলরাউন্ডার নিজের রাজ্যে ফিরলেন রাজার মতোই। বোলিংয়ে ঘূর্ণি-বিষ ছড়ালেন, ব্যাটসম্যানদের ঘাম ঝরা ম্যাচে ব্যাট হাতেও খুব একটা খারাপ করলেন না। সবমিলিয়ে বিরতি কাটিয়ে বাংলাদেশের ফেরা আর সাকিবের ফেরাটা আনন্দের উপলক্ষ্য হয়ে রইলো। ক্যারিবীয়দের ৬ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে সিরিজ শুরু করল টাইগাররা। টস জিতে ব্যাটিং বেছে নেয়ার পর শীতের কুয়াশাচ্ছন্ন সকালে পাওয়ার প্লে’র প্রথম দশ ওভার পেসারদের দিয়েই সারেন অধিনায়ক তামিম ইকবাল। এগারতম ওভারে বল তুলে দেন সাকিবের হাতে। নিজের প্রথম ওভারেই দারুণ কিছুর আভাস, সাকিবের ঘূূর্ণিতে অন্তত তিনবার ব্যাটসম্যানের ব্যাটের কানায় লাগে বল। একটুর জন্য উইকেটের দেখা পাননি।
তবে প্রথম ওভারে উইকেট না পেলেও পরে ঘূর্ণিতে ক্যারিবীয়দের ঠিকই কুপোকাত করেছেন সাকিব। প্রথম স্পেলে টানা ৭ ওভার বল করেন বাঁহাতি এই স্পিনার। ক্যারিবীয় ইনিংসের ২৩তম ওভারে যখন আক্রমণ থেকে সরানো হয় সাকিবকে, তখন তার নামের পাশে বোলিং ফিগার ৭-২-৮-৩; এই স্পেলে ৩৪টি বলই ছিল ডট। পরে সাকিবের গড়ে দেয়া ভিতের ওপর দাঁড়িয়ে তিন উইকেট নেন অভিষিক্ত হাসান মাহমুদ। মেহেদি হাসান মিরাজের ঝুলিতে যায় এক উইকেট। ততক্ষণে ৯ উইকেট হারিয়ে ফেলে ওয়েস্ট ইন্ডিজ। তাদের গুটিয়ে দিতে ৩৩তম ওভারে ফের আনা হয় সাকিবকে। দ্বিতীয় বলেই তুলে নেন ক্যারিবীয়দের শেষ উইকেট। সবমিলিয়ে বোলিং ফিগার দাঁড়ায়ঃ ৭.২-২-৮-৪! ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশি কোনো বোলারের এটিই সেরা বোলিংয়ের রেকর্ড।
এতো গেল বোলিং ফিগার। ব্যাট হাতেও টাইগারদের অস্বস্তির দিনে খুব একটা খারাপ করেননি সাকিব। ১২৩ রানের ছোট লক্ষ্য তাড়া করতে নেমে ৫৭ রানে ২ উইকেট হারানো দলকে এগিয়ে নিতে ব্যাট হাতে ছিলেন সাবলীল। টাইগারদের স্কোর ১০০ পার করে দিয়ে তবেই ফিরেছেন। সেটাকেও দুর্ভাগ্য বলা যায়। ক্যারিবীয় স্পিনার আদিল হোসেনের বলটা ব্যাটের কানায় লেগে স্ট্যাম্প ভেঙে দেয়। ৪৩ বলে ১ বাউন্ডারিতে সাকিব করেন ১৯ রান। রানটা বড় কিছু না হলেও উইকেটের যে অবস্থা ছিল, ক্যারিবীয়দের পর টাইগার ব্যাটসম্যানরাও স্বচ্ছন্দ্যে ছিলেন না।
 সেদিক থেকে দেখলে সাকিবের ১৯-কে ফেলে দেয়া যাবে না। ব্যাটে-বলের এমন নৈপুণ্যে ম্যাচসেরার পুরস্কারটি উঠেছে তারই হাতে। এত বড় বিরতির পর ফিরেই দলের সেরা পারফরমার, সাকিব বলেই বোধ হয় সম্ভব!


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি