মঙ্গলবার, ১৯ মার্চ, 2০২4
বাংলাদেশে ছেলে সন্তানের জন্য হাহাকার কমছে: গবেষণা
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Sunday, 24 January, 2021 at 5:46 PM

বাংলাদেশি নারীদের গর্ভধারণের সিদ্ধান্ত এখনো ‘পুত্র সন্তানের ভাবনা’ দ্বারা প্রভাবিত হলেও চাহিদা দিনে দিনে কমছে বলে মনে করেন ব্রিটেনের ইউনিভার্সিটি অব কেন্টের গবেষকেরা। বাংলাদেশে ছেলে সন্তানের চাহিদা ঠিক কেমন এটি বুঝতে গবেষকেরা সন্তান জন্মদানের বয়সী নারীদের ‘জাতীয় প্রতিনিধি নমুনা’ বিশ্লেষণ করেন। এই নারীরা ১৯৭৫ থেকে ১৯৯৪ সালের ভেতর জন্মগ্রহণ করেছেন।

বিজ্ঞান বিষয়ক লেখকদের ‘প্রথম’ ওয়েব-ভিত্তিক প্ল্যাটফর্ম নিউজ ওয়াইজে প্রকাশিত একটি বিবৃতিতে ইউনিভার্সিটি অব কেন্ট জানিয়েছে, যেসব বাংলাদেশি নারীর এখনো সন্তান হয়নি তাদের মধ্যে ছেলে সন্তান এবং মেয়ে সন্তানের চাহিদার অনুপাতে তেমন কোনো পার্থক্য নেই।
যাদের একটি অথবা দুটি সন্তান আছে, তাদের মধ্যে অতিরিক্ত ছেলে সন্তানের চাহিদার বেশ নেতিবাচক প্রভাব আছে। একইভাবে আরেকটি মেয়ে সন্তানের চাহিদার ক্ষেত্রেও একই ধরনের প্রভাব দেখা গেছে। সামাজিক এই গবেষণায় বলা হয়েছে, যেসব নারী কমপক্ষে মাধ্যমিক বিদ্যালয় শেষ করেছেন এবং যারা ‘পারিশ্রমিকের বিনিময়ে কাজের’ পরিবেশে বসবাস করেন, তাদের মধ্যে লিঙ্গ সমতার ভাবনা তুলনামূলক বেশি।

যেসব মেয়ে শাশুড়িদের সঙ্গে থাকেন, তাদের ভেতরেও লিঙ্গ সমতার ভাবনা শক্তিশালী। তবে সারভাইভাল অ্যানালাইসিসে বলা হয়েছে, গর্ভধারণের প্রকৃত সিদ্ধান্তের হার এখনো ছেলে সন্তানের চাহিদার আবর্তে ঘুরপাক হয়। যাদের প্রথম একটি অথবা দুটি সন্তান মেয়ে, তাদের মধ্যে অধিকাংশ এখনো আরেকটি সন্তানের ভাবনায় থাকেন। অন্যদিকে, যাদের প্রথম দুটি সন্তান ছেলে তাদের মধ্যে এমন ভাবনা বিরল।

ইউনিভার্সিটি অব কেন্টের প্রফেসর ড. জাকী ওয়াহহাজ এই গবেষণার প্রিন্সিপাল ইভেস্টিগেটর ছিলেন। তিনি বলছেন, ‘বাংলাদেশের নারীদের ছেলে সন্তানের চাহিদা এবং সন্তান নেয়া বা গর্ভধারণের সিদ্ধান্তের মধ্যে একটা অসামঞ্জস্য ফুটে উঠেছে আমাদের গবেষণায়। ছেলে সন্তানের চাহিদা যেকোনো লিঙ্গের সন্তানের ইচ্ছার দিকে তাদের এগিয়ে দিচ্ছে।’ অর্থাৎ বিষয়টি এমন, দেশের উল্লেখযোগ্য সংখ্যক নারী এখনো ছেলে সন্তানের বাসনায় গর্ভধারণ করছেন। কিন্তু পরে মেয়ে হলেও আগের মতো হাহাকার দেখা যাচ্ছে না।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি