বুধবার, ২১ এপ্রিল, 2০২1
ঈদের পর পরীক্ষা নেওয়ার দাবি মেডিকেল ভর্তিচ্ছুদের
Published : Thursday, 4 March, 2021 at 8:55 PM

স্টাফ রিপোর্টার:
আগামী ঈদের পর ২০২০-২০২১ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা নেওয়ার দাবি জানিয়েছেন মেডিকেল ভর্তিচ্ছুরা। বৃহস্পতিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে ‘২০২০-২১ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষার্থীবৃন্দের ব্যানারে আয়োজিত এক মানববন্ধনে এই দাবি জানান তারা।
মানববন্ধনে ভর্তিচ্ছুরা ২ এপ্রিল মেডিকেল ভর্তি পরীক্ষা নেওয়া হলে তাদের এবং তাদের অভিভাবকদের জীবন ঝুঁকিতে পড়বে বলে আশঙ্কা করেন।
তারা বলেন, অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের সঙ্গে সমতা না রেখে ২ এপ্রিল ভর্তি পরীক্ষা আয়োজিত হলে একাডেমিক ক্ষেত্রেও দেখা দিতে পারে বহুবিধ সমস্যা। যার মধ্যে উল্লেখযোগ্য বেসরকারি মেডিকেল কলেজসমূহে ভর্তি বিষয়ক জটিলতা। ২ এপ্রিল পরীক্ষা আয়োজিত হলে তিন চার দিনের মধ্যে প্রকাশিত হবে ফল। তার এক থেকে দুই মাসের মাথায় সম্পন্ন হবে সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজসমূহে ভর্তি কার্যক্রম।
শিক্ষার্থীরা বলেন, অনেক শিক্ষার্থীর ইচ্ছা থাকে, যদি কোনো কারণে সরকারি মেডিকেল কলেজে পড়াশোনা করার সুযোগ না মেলে, তবে সে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদ পড়বে। আর যদি তারও সুযোগ না হয়, তবে সে ভর্তি হবে কোনো বেসরকারি মেডিকেল কলেজে।
তারা বলেন, মেডিকেল ভর্তি পরীক্ষা নিয়ে এমন সময় বৈষম্যের কারণে এবার সকল বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি কার্যক্রম শেষ হয়ে যাবে এমন এক সময়ে যখন কি-না দেশের নানা পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরুই হয়নি। তাহলে কীভাবে একজন শিক্ষার্থী সিদ্ধান্ত নেবে যে, সে কি লক্ষ লক্ষ টাকা খরচ করে আগেই বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি হয়ে যাবে নাকি পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের ভর্তি পরীক্ষার জন্য দুই মাস অপেক্ষা করবে? আর যদি দুই মাস অপেক্ষা করার পর পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ না হয়, তখন যে তার কাছে বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির সুযোগও আর থাকবে না।
মানববন্ধনে ভর্তিচ্ছুরা পরীক্ষা আয়োজনের আগে পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের টিকা নিশ্চিত করার দাবি জানিয়ে বলেন, ভর্তি বিষয়ক জটিলতা নিরসনে দেশের বাকি সকল উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে সমতা বিধান করে ঈদ-উল-ফিতরের পর মেডিকেল ভর্তি পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত গৃহীত হোক।






সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি