শনিবার, ১৭ এপ্রিল, 2০২1
নারী দিবসে কৃষক আন্দোলনে যোগ দিলেন ৪০ হাজার নারী
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Monday, 8 March, 2021 at 4:18 PM

প্রতিবেশী দেশ ভারতে চলমান কৃষক আন্দোলনে যোগ দিলেন ৪০ হাজার নারী। সোমবার নারী দিবস উপলক্ষে ভারতের পাঞ্জাব রাজ্যের এই নারীরা হরিয়ানা-দিল্লি সীমান্তের সিংঘু ও টিকরিতে যান। সেখানে চলমান কৃষক আন্দোলনে শরিক হন ওই নারীরা। এর আগে রোববার সকালে পাঞ্জাবের বিভিন্ন অঞ্চল থেকে দিল্লির উদ্দেশে রওনা হন তারা। ঐতিহাসিক কৃষক আন্দোলনের নেতৃত্বদানকারী সংযুক্ত কিষান মোর্চা জানায়, দিল্লি সীমান্তে চলতে থাকা কৃষক আন্দোলন ৮ মার্চ নারী কৃষক দিবস হিসেবে পালন করা হচ্ছে। এদিন মূল মঞ্চের কর্তৃত্ব থাকবে নারীদের হাতে।

নারী দিবসে কৃষক আন্দোলনে নারীদের সর্বাধিক অংশগ্রহণ নিশ্চিত করতে কয়েকদিন ধরেই পাঞ্জাবের বেশির ভাগ জেলায় ট্রাক্টর মিছিল বের করা হয়েছে। বার্নালায় শুক্রবার শুধু নারীরাই বড় ট্রাক্টর মিছিল বের করেছিলেন। ভাতিন্দায় পুরুষ এবং নারীদের অংশগ্রহণে ট্রাক্টর মিছিল বের হয়েছে। রোববার কৃষক আন্দোলন ১০১ দিন পূর্ণ করেছে। ভারতীয় কিষান ইউনিয়নের (উগ্রাহান) সাধারণ সম্পাদক সুখদেব সিং কোক্রিকালান জানান, রোববার সকালে ৫০০ বাস, ৬০০ মিনিবাস, ১১৫ ট্রাক/ক্যান্টার এবং ২০০টি ছোট গাড়িতে করে নারীরা টিকরির উদ্দেশে রওনা হন। রোববার রাতেই তারা পৌঁছে যান টিকরি সীমান্তে।

ভারতীয় কিষান ইউনিয়নের (ডাউকোন্ডা) নারী শাখার নেত্রী বলবীর কাউর জানিয়েছেন, যে নারীরা সোমবার কৃষক আন্দোলনে শরিক হয়েছেন, তাদের একটা অংশ মঙ্গলবার ফিরে যাবেন। কারণ পাঞ্জাবে ছাত্র-ছাত্রীদের বিভিন্ন স্তরের চূড়ান্ত পরীক্ষা শুরু হয়েছে। যেসব নারীর সন্তানদের পরীক্ষা আছে তারা ফিরে যাবেন। তবে নারীদের একটা বড় অংশ থেকে যাবেন। সংগঠনের সাধারণ সম্পাদক জগমোহন সিং জানান, সোমবার সংযুক্ত কিষান মোর্চার নেতারা ছিলেন মূল মঞ্চের পাশে। অনুষ্ঠানগুলোর বেশির ভাগই নারী দ্বারা পরিচালিত হয়। সূত্র: এনডিটিভি


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি