শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
মাটি খুঁড়লেই মিলছে সোনা! কোদাল নিয়ে হুলুস্থুল গ্রামবাসীর
হাজারিকা অণলাইন ডেস্ক
Published : Monday, 8 March, 2021 at 4:32 PM

মধ্য আফ্রিকার দেশ কঙ্গোয় পাহাড়ের মাটিতে সোনা মেলার খবর পাওয়া গেছে। বিষয়টি জানাজানির পর গ্রামবাসী মাটি খুঁড়ে সোনা বের করার চেষ্টা করছেন। এরই মধ্যে সোনা খোঁজার একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন সাংবাদিক আহমেদ আলগোবারি। ২ মার্চ পোস্ট করা সেই ভিডিও ভাইরাল হয়েছে। আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়েছে, ফেব্রুয়ারির শেষ দিকে কঙ্গোর দক্ষিণ কিভু প্রদেশের লুহিহি এলাকায় অবস্থিত একটি পাহাড়ে সোনা সন্ধানের খবর মেলে। ওই পাহাড়ের পাথুরে মাটিতে নাকি প্রায় ৬০ থেকে ৯০ শতাংশই আকরিকই সোনা।
 
সম্প্রতি মাটি কেটে সোনা পান বেশ কিছু ব্যক্তি। এ খবর ছড়িয়ে পড়লে হাজার হাজার গ্রামবাসী কোদাল, শাবল নিয়ে পাহাড়ে ভিড় করেন।
ভিডিওতে দেখা গেয়েছে, শাবল-বেলচা দিয়ে লুহিহির পাহাড়ের পাথুরে মাটি খুঁড়ে সোনা খুঁজছেন গ্রামবাসী। অনেকেই খালি হাতে পাহাড়ের মাটি সংগ্রহ করছেন। এর পর সেই মাটি তুলে নিয়ে গিয়ে তাতে সোনা খুঁজছেন। ভিডিওতে একজনকে নিজের টি-শার্ট উল্টে তাতে মাটি ভরে নিয়ে যেতে দেখা যাচ্ছে।  সাংবাদিক আহমেদ জানিয়েছেন, পাথুরে মাটি থেকে সোনার উপাদান আলাদা করতে একটি পাত্রের পানিতে তা ধুয়ে নিচ্ছেন গ্রামবাসী। এ ভাবেই হাতের মুঠোয় উঠে আসছে সোনা! তবে সোনার খোঁজে সবাই এতটাই মাতোয়ারা যে লুহিহির ওই গ্রাম ঘিরে পা রাখাই দায় হয়ে উঠেছিল। ফলে এলাকায় বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়েছিল। বেগতিক দেখে গত সোমবার থেকে ওই এলাকায় খননকাজ নিষিদ্ধ করেছে স্থানীয় প্রশাসন।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি