বুধবার, ১৭ আগস্ট, 2০২2
টিকাপ্রাপ্তদের জন্য সীমান্ত উন্মুক্ত করছে অস্ট্রেলিয়া
Published : Sunday, 31 October, 2021 at 4:36 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
নিউজিল্যান্ড থেকে অস্ট্রেলিয়ায় কোয়ারেন্টাইন মুক্ত ভ্রমণ সোমবার থেকে আবারও শুরু হচ্ছে। অস্ট্রেলিয়ার পর্যটন মন্ত্রী রবিবার এ কথা জানিয়েছেন।
তিনি বলেন, ২০২০ সালের মার্চ থেকে বন্ধ থাকা আন্তর্জাতিক সীমানা প্রথমবারের মতো আংশিকভাবে খুলে দেওয়ার প্রস্তুতি নেওয়া হয়েছে।

টিকা দেওয়া অস্ট্রেলিয়ান নাগরিক এবং স্থায়ী বাসিন্দারা যারা নিউ সাউথ ওয়েলস, ভিক্টোরিয়া এবং রাজধানী ক্যানবেরায় বসবাস করছেন তারা সোমবার থেকে ছাড়ের প্রয়োজন ছাড়াই বা ফিরে আসার পরে কোয়ারেন্টাইন ছাড়াই আন্তর্জাতিকভাবে ভ্রমণ করতে পারবে। তবে আপাতত শুধুমাত্র প্রতিবেশী নিউজিল্যান্ড থেকে আসা পর্যটকদের অস্ট্রেলিয়ায় প্রবেশের অনুমতি দেওয়া হবে। যদি তাদের টিকা দেওয়া থাকে।

পর্যটন মন্ত্রী ড্যান তেহান এক বিবৃতিতে বলেছেন, “নিউজিল্যান্ড থেকে অস্ট্রেলিয়ায় কোয়ারেন্টাইন মুক্ত ভ্রমণ পুনরুদ্ধার আমাদের পুনরুদ্ধারের পথে আরেকটি গুরুত্বপূর্ণ চিহ্নিতকারী।”অস্ট্রেলিয়া মহামারীর শুরুতে তার সীমানা বন্ধ করে দিয়েছিল, শুধুমাত্র সীমিত সংখ্যক নাগরিক এবং স্থায়ী বাসিন্দাদের বিদেশ থেকে ফিরে আসার অনুমতি দেয়, তাদের নিজস্ব খরচে একটি হোটেলে বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইন সময় সাপেক্ষে।

নিউ সাউথ ওয়েলস, ভিক্টোরিয়া এবং ক্যানবেরায় ১৬ বছর বা তার বেশি বয়সের ৮০% এরও বেশি লোককে সম্পূর্ণরূপে টিকা দেওয়া হয়েছে। আন্তর্জাতিক ভ্রমণ পুনরায় শুরু করার একটি শর্ত টিকা গ্রহন নিশ্চিত করতে হবে। যার অর্থ হল প্রায় ১৪ মিলিয়ন অস্ট্রেলিয়ান সম্পূর্ণরূপে দেশ ছেড়ে যেতে এবং পুনরায় প্রবেশ করতে পারবে। ভোক্তা অ্যাডভোকেসি গ্রুপ চয়েসের একটি সমীক্ষা গত সপ্তাহে দেখিয়েছে, যখন এয়ারলাইনস এবং পর্যটন সংস্থাগুলি পরিষেবাগুলির জন্য “ব্যাপক চাহিদা” রিপোর্ট করেছে, তখন শুধুমাত্র ২৩% অস্ট্রেলিয়ান পরের বছরে ভ্রমণের পরিকল্পনা করার বিষয়ে আত্মবিশ্বাসী বোধ করছে।

রবিবার অস্ট্রেলিয়া জুড়ে ১,২০০ টিরও বেশি নতুন করোনভাইরাস কেস রেকর্ড করা হয়েছে। ভিক্টোরিয়ায় ১,০৩৬ এবং নিউ সাউথ ওয়েলসে ১৭৭টি সংক্রমণ রয়েছে। করোন ভাইরাসে আক্রান্ত ১৩ জন মারা গেছে। যদিও ডেল্টা প্রাদুর্ভাব সিডনি এবং মেলবোর্নকে কয়েক মাস ধরে লকডাউনে রেখেছিল, অস্ট্রেলিয়ার কোভিড-১৯ কেস তুলনামূলক অনেক দেশের তুলনায় অনেক কম। মাত্র .১৭০,৫০০ সংক্রমণ এবং ১,৭৩৫ জন মারা গেছে।
সমস্ত অস্ট্রেলিয়ানদের প্রায় ৭৭% এখন সম্পূর্ণরূপে টিকা দেওয়া হয়েছে এবং ৮৮% এরও বেশি তাদের প্রথম ডোজ পেয়েছে।
সূত্র : রয়র্টাস


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি