বৃহস্পতিবার, ২৬ মে, 2০২2
ইউক্রেনে হামলার প্রস্তুতি নিচ্ছে রাশিয়া : ওয়াশিংটন পোস্ট
Published : Saturday, 4 December, 2021 at 5:17 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
রাশিয়া আগামী বছর যতো তাড়াতাড়ি সম্ভব ইউক্রেনে বহুমুখী হামলা চালানোর পরিকল্পনা করছে। হামলায় এক লাখ ৭৫ হাজার রুশ সৈন্যের অংশ নেয়ার কথা রয়েছে। ওয়াশিংটন পোস্টের খবরে শুক্রবার এ কথা বলা হয়। এদিকে ইউক্রেনও সতর্ক করে বলেছে, রাশিয়া সম্ভবত আগামী মাসে বড় ধরনের হামলার পরিকল্পনা করছে।  নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন প্রশাসনিক কর্মকর্তা ওয়াশিংটন পোস্টকে বলেন, মস্কোর পরিকল্পনায় এক লাখ ৭৫ হাজার সৈন্যের অংশগ্রহণে বড় ধরনের হামলার প্রস্তুতি রয়েছে।

গেয়েন্দা তথ্যের ওপর কোন ধরনের মন্তব্য করবে না উল্লেখ করে পেন্টাগণ বলেছে, রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে হামলার পরিকল্পনা করছে এই তথ্যে আমরা গভীরভাবে উ্দ্বিগ্ন।  অপ্রকাশিত মার্কিন গোয়েন্দা তথ্যের উদ্ধৃতি দিয়ে ওয়াশিংন পোস্ট আরো বলছে, রুশ সৈন্যদের ইউক্রেন সীমান্তের চারটি অবস্থানে জড় করা হচ্ছে।

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজিনিকভ বলেছেন, রাশিয়া সীমান্তের কাছাকাছি প্রায় এক লাখ সৈন্য জড়  করেছে।
তবে রাশিয়া এসব অভিযোগ অস্বীকার করেছে। এদিকে উত্তেজনা হ্রাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভিডিও কলে অংশ নেবেন বলে উভয়পক্ষ থেকে শুক্রবার নিশ্চিত করা হয়েছে। উল্লেখ্য, মস্কো ২০১৪ সালে ইউক্রেন থেকে ক্রিমিয়া দখল করে। এছাড়া মস্কো পূর্ব ইউক্রেনের কিয়েভে সংঘাতরত বিচ্ছিন্নতাবাদীদের সমর্থন দিয়ে আসছে। এ সংঘাতে ১৩ হাজারেরও বেশি লোক প্রাণ হারিয়েছে।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি