বুধবার, ২৫ মে, 2০২2
চীনে মেরুদণ্ডের সমস্যায় ভুগছে ৫০ লাখ শিক্ষার্থী
Published : Sunday, 16 January, 2022 at 4:42 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
চীনে মেরুদণ্ডের সমস্যায় ভুগছে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের ৫০ লাখ শিক্ষার্থী। প্রতি বছর তিন লাখ করে বাড়ছে এই সমস্যায় ভোগা শিক্ষার্থীর সংখ্যা। প্রিভেন্টিভ মেডিসিন অ্যাসোসিয়েশন ফর স্পাইনাল ডিজিজ প্রিভেনশন পরিচালিত এক সমীক্ষায় পাওয়া গেছে এ তথ্য।
চীনা টেলিভিশন (সিসিটিভি) জানায়, অনেকেই এর জন্য শিক্ষার্থীদের ভারী স্কুলব্যাগ এবং স্কুলে শিশুদের জন্য অনুপযুক্ত ডেস্কের আকার ও উচ্চতাকে দায়ী করেছেন।

তাদের মতে, চীনা বাচ্চাদের গড় উচ্চতা অতীতের তুলনায় বর্তমানে বেশি হলেও স্কুলের ডেস্ক ও আসনের আকার অপরিবর্তিত রয়ে গেছে। এর বাইরে স্থূলতা ও দৃষ্টিক্ষীণতার কারণে চীনের শিশু ও কিশোর-কিশোরীদের তৃতীয় প্রধান রোগ হয়ে উঠেছে স্কোলিওসিস। এটি হচ্ছে মেরুদণ্ডের একটি বিকৃতি, যা একে স্বাভাবিক মধ্যরেখা থেকে বিচ্যুত করে।


প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি