বৃহস্পতিবার, ২৮ মার্চ, 2০২4
ভ্যাট আদায়ে স্মার্ট কার্ড চান ব্যবসায়ীরা
নিজস্ব প্রতিবেদক॥
Published : Monday, 6 February, 2017 at 9:32 PM



সরকারের রাজস্ব আদায়ে ট্যাক্স কার্ডের মতো মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) আদায়ে স্মার্ট কার্ডের প্রচলনের প্রস্তাব করেছে ব্যবসায়ীদের সংগঠন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

সোমবার রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সঙ্গে ডিসিসিআই-২০১৭ সালের নবনির্বাচিত পরিচালনা পর্ষদ সৌজন্য সাক্ষাতে সংগঠনটির সভাপতি আবুল কাসেম খান এ প্রস্তাব করেন। এর আগে সংগঠনটি এনবিআরকে ট্যাক্স কার্ড প্রচলনের প্রস্তাব করেছিল, যা বর্তমানে বাস্তবায়ন হচ্ছে।

সাক্ষাতে ডিসিসিআই পরিচালনা পর্ষদের নেতৃবৃন্দ এবং এনবিআরের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সময় ডিসিসিআই সভাপতি এনবিআরের কাছে ডিসিসিআইয়ের পক্ষ থেকে পাঁচটি দাবি তুলে ধরেন। এর মধ্যে রয়েছে- করের আওতা বাড়ানো ৭ শতাংশ ভ্যাট, বর্তমান মূসক ও সম্পূরক শুল্ক আইন-২০১২ তে অনুসন্ধান ও গোয়েন্দা ক্ষমতা, করবান্ধব পরিবেশ এবং ভ্যাট স্মার্ট কার্ড।

সংগঠনটির প্রস্তাবের প্রেক্ষিতে এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, জাতীয় রাজস্ব বোর্ড সবসময় ব্যবসায়ীদের পরামার্শ গুরুত্বের সঙ্গে নিয়ে থাকে। ডিসিসিআই ট্যাক্সকার্ডের পরামার্শ সর্ব প্রথম দিয়েছিল। আজ সেই বিষয়ে এনবিআর সারাদেশে কাজ করছে। নতুন করে ভ্যাট স্মার্ট কার্ডের চালুর প্রস্তাব করেছে। আশাকরি এ প্রস্তাবটিও রাজস্ব বোর্ড বাস্তবায়ন করতে পারবে।

এ সময় নতুন অর্থবছরের বাজেট সম্পর্কে এনবিআর চেয়ারম্যান বলেন, ২০১৬-১৭ অর্থবছরের বাজেট বাস্তবায়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। নতুন অর্থবছর ২০১৭-১৮ চলে এসেছে। এর বাজেট পরিকল্পনা নিয়ে জাতীয় রাজস্ব বোর্ড কার্যক্রম শুরু করে দিয়েছে। প্রতিবারের মতো এ বারেও ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে এটি তৈরি করা হবে।

ভ্যাট বিষয়ে ডিসিসিআই মনে করে, মূসক (ভ্যাট) ও সম্পূরক শুল্ক আইন-২০১২ সমন্বিত ১৫ শতাংশ ভ্যাটের পরিবর্তে ৭ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব করছি। প্রতিযোগী দেশের রাজস্ব কাঠামোর সঙ্গে মিল রেখে, ব্যবসা বান্ধব পরিবেশ উন্নয়নে যৌক্তিকভাবে হ্রাসকৃত হারে ভ্যাট আরোপ করা উচিত। 


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি