শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭
মিয়ানমার যুদ্ধ চায়? লাভ হবে না!
Published : Tuesday, 14 November, 2017 at 8:30 PM, Update: 14.11.2017 9:01:58 PM


মিয়ানমার যুদ্ধ চায়? লাভ হবে না!জয়নাল হাজারী॥
মিয়ানমারের একটি পত্রিকা সম্প্রতি লিখেছে যুদ্ধ বাধলে বাংলাদেশ মিয়ানমারের সঙ্গে ২৪ঘন্টাও টিকবে না। এ ধরনের উস্কানিমূলক সংবাদ পরিবেশন থেকে মিয়ানমার মিডিয়াকে বিরত থাকতে হবে। কেননা কথাটি উস্কানিমূলক। মিয়ানমার সরকারের পক্ষ থেকে এ জাতীয় কোন কথা এ পর্যন্ত বলা হয়নি। তবুও মিডিয়া আগ বাড়িয়ে এসব খবর কেন প্রকাশ করছে তা তদন্ত হওয়া দরকার। একেবারেই অনাহুত এ খবরটি প্রকাশিত হয়েছে এমনটি ধারণা করাও খুব একটা সঠিক কাজ হবে না। মনে হচ্ছে যেন সুযোগ পেলেই মিয়ানমার যুদ্ধ বাধিয়ে দেবে। একুশবার বাংলাদেশের আকাশ সীমানা লঙ্গন করেছিল, মিয়ানমারের হেলিকপ্টার কিন্তু সেখানেও বাংলাদেশ তাদের উস্কানির ফাঁদে পা দেয়নি।
হয়তো এ জাতীয় প্রচারণা মনে হয় তাদের মন গড়া। এখন বাংলাদেশের জন্য যুদ্ধ করার সময় নয়। তবে মিয়ানমার তাদের রোহিঙ্গাদের ফেরত নিতে সর্ত আরোপ করেছে।

মিয়ানমার যুদ্ধ চায়? লাভ হবে না!মিয়ানমার যুদ্ধ চায়? লাভ হবে না!এই সর্তগুলো  অনেকটাই ওদেরকে না নেয়ার সামিল। বলা হচ্ছে অতি স্বল্প পরিমান ফেরত নিয়ে বিশ্ববাসীকে বুঝাবে ফেরত নেয়া শুরু হয়েছে। দৈনিক ২০০ জন করে নিলে দশ বছরেও প্রক্রিয়াটি শেষ হবে না। সেক্ষেত্রে ভারত যেমন যুদ্ধ করেই আমাদের সরনার্থীদের দেশে পাঠিয়েছিল তেমনিভাবে যুদ্ধ করেই হয়তো বা রোহিঙ্গাদেরও দ্রুততম সময়ের মধ্যে তাদের দেশে পাঠাতে হবে। যুদ্ধ যদি অপরিহার্য হয়ে পড়ে কেবল তখনি মিয়ানমার বুঝতে পারবে বাংলাদেশকে তারা যত দুর্বল ভেবেছে বাংলাদেশ তত দুর্বল নয়।


মিয়ানমার যুদ্ধ চায়? লাভ হবে না!যুদ্ধ করে দেশ স্বাধীন করা এই জাতি হার না মানা জাতি। যুদ্ধ বাধলে এদেশের মা-বোনেরাসহ যার যা আছে তাই নিয়ে শত্রুর মোকাবেলায় বেরিয়ে পড়বে। আর তখনি মিয়ানমার বুঝবে ভিয়েতনাম কিভাবে আমেরিকার সঙ্গে যুদ্ধে করে জয় লাভ করেছিল। আমরা শুধু এই মূহুর্তে মিয়ানমারকে স্মরণ করিয়ে দেব অকারণে বাংলাদেশকে দুর্বল ভেবে আগুনে ঝাপ দেবেন না। যুদ্ধ বাধলে তা বাংলাদেশকে নয় মিয়ানমারকেই ধ্বংস করবে।   


সম্পাদক : জয়নাল হাজারী। ফোন : ০২-৯১২২৬৪৯, ০১৭৫৬৯৩৮৩৩৮
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আইন উপদেষ্টা : এ্যাডভোকেট এম. সাইফুল আলম। আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : hazarikabd@gmail.com, Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি