বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৮
দ্রব্যমূল্য বাড়লে কমে না কেন?
Published : Sunday, 3 December, 2017 at 8:57 PM

দ্রব্যমূল্য বাড়লে কমে না কেন?জয়নাল হাজারী॥ আমাদের দেশে হঠাৎ করেই মাঝে মধ্যে দ্রব্যমূল্য বেড়ে যায়। তখন ব্যবসায়ীরা এর কারণ ব্যাখ্যা করে। সাধারণ মানুষও তা মেনে নিতে বাধ্য হয়। হতে পারে দৈবাত-দূর্বীপাকে বা বন্যা-খরার কারণে অভাব সৃষ্টি হতে পারে। সেসব দূর্যোগজনিত কারণে দ্রব্যমূল্য বৃদ্ধিকে মেনে নেয়া যায় কিন্তু যখন আবার সব কিছু স্বাভাবিক হয়ে যায় এবং উৎপাদনও স্বাভাবিক হতে থাকে তখনও আর ঐ বাড়তি দ্রব্যমূল্য স্বাভাবিক হয় না বা আর নিম্নগামী হয় না।  বিষয়টি কেন জানি সরকার খুব একটা আমলে নিচ্ছেন না। অথচ জনস্বার্থে জরুরি ভিক্তিতে বিষয়টিকে বিবেচনায় আনা প্রয়োজন। অভাবের সময় দ্রব্য আমদানির জন্য সরকার বড় ধরনের ছাড় দিয়ে থাকে। চাল,লবন, পিয়াজের ক্ষেত্রে আমরা দেখেছি সরকার ব্যাপকভাবে কর ছাড় দিয়েছে। ছাড় দেয়ার মূহুর্তে কিছুটা স্থীতিশীল থাকলেও কিছুদিন পরেই সেটি আবার বাড়তেই থাকে। আবারও কিছু না কিছু অজুহাত খাড়া করা হয়। একই নিয়মে দিনের পর দিন সমস্যাটি থেকেই যাচ্ছে। প্রথমে অকারণে দ্রব্যমূল্য বৃদ্ধিকে অবশ্যই রূখতে হবে। শত চেষ্টার পরও যদি মূল্যবৃদ্ধি হতে থাকে সেটাকে স্বাভাবিক সময়ে অবশ্যই আবার স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতেই হবে।
দ্রব্যমূল্য বাড়লে কমে না কেন?এর কোন বিকল্প নাই। দাম বাড়লে কমে না কেন এ ব্যাপারে সরকারের মনে হয় যেন কোন মাথা ব্যথা নেই কিন্তু জনস্বার্থে এ ব্যাপারেও মাথা ঘামাতে হবে এবং সমস্যাটির সমাধান করার জন্য যেকোন কঠোর ব্যবস্থা নিতে হবে। তা না হলে আগামী নির্বাচনে সরকারের জন্য এটি একটি বিরাট সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে। তাই সময় থাকতেই সরকারকে দ্রব্যমূল্য বৃদ্ধির বিষয়টিকে সর্বাধিক গুরুত্ব দিয়ে দ্রব্যমূল্য বৃদ্ধির লাগাম টানতেই হবে। দ্রব্যমূল্য বৃদ্ধি হলে সরকারের লোকসান বই লাভ হয় না। লাভ হয় অসাধু ব্যবসায়ীদের। তাই ব্যবসায়ীদের জন্য সরকারের ক্ষতিহোক এটা নিশ্চয়ই সরকারের কাম্য হওয়া উচিত নয়। 


সম্পাদক : জয়নাল হাজারী। ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি