বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৮
সন্তু লারমার খেলা শেষ
Published : Monday, 4 December, 2017 at 9:38 PM

সন্তু লারমার খেলা শেষজয়নাল হাজারী॥ পার্বত্য চুক্তির বিশবছর পূর্তি উপলক্ষে ঢাকার ডেইলি স্টার ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে শান্তিবাহিনী নেতা সন্তু লারমা বলেছেন তিনি পাহাড়ে আগুন লাগাবেন। আবার অস্ত্র ধরবেন। অবশ্য ৯৭ সালের চুক্তি বাস্তবায়নের দাবিতে কথা বলতে গিয়ে তিনি এসব বেআইনি হুমকি দিয়েছেন। ঘোষণা দিয়ে আগুন লাগনো এবং অস্ত্র ধরা দুটোই আইনের দৃষ্টিতে বড় ধরনের অপরাধ। হুমকি আর বাস্তবায়ন এক নয়। সন্তু লারমা চুক্তির সময় থেকে দীর্ঘদিন প্রতিমন্ত্রীর মর্যাদায় আসিন ছিলেন। এসময় তিনি বিশাল সম্পদের মালিক হয়েছেন এবং জন বিচ্ছিন্ন হয়ে গেছেন। কারণ তিনি সেই সময় চুক্তিবাস্তবায়ন নিয়ে খুব একটা সোচ্চার ছিলেন না। ৯৭ সালের আগে যে শান্তিবাহিনী সমগ্র পার্বত্য অঞ্চলকে টটস্ত করে রেখেছিল। সেই শান্তিবাহিনী আবার গড়ে তোলা তাদেরকে কাজে লাগানো খুবই কঠিন। ওরা সুযোগ-সুবিধা নিয়ে স্বাভাবিক জীবনে ফিরে গেছে। ব্যবসা-বাণিজ্য,চাকরি-বাকরী ইত্যাদিতে তারা জড়িত হয়ে গেছে। সুতরাং এখন আর সন্তু লারমার ডাকে তারা সাড়া দেবে এমনটি মনে হয় না। এক কথায় লারমা বাবু এখন কাগুজে বাগ।
সন্তু লারমার খেলা শেষসেজন্যে সন্তু লারমাকে বলব অশান্তির পথ ধরে দাবি আদায়ের চেষ্টা না করে বরং সমঝোতার পথে দাবি আদায়ের চেষ্টা করাই বুদ্ধিমানের কাজ হবে। সন্তুবাবুদের নেয্য দাবির প্রতি দেশের জনগণের সমর্থন আছে। ধর্মীয়ভাবে বাংলাদেশের মূল ভূখন্ডের সঙ্গে মিল না থাকলেও বাংলাদেশে সমগ্র মুসলিম জনগণ পাহাড়ি জনগণের প্রতি খুবই সহনুভতিশীল। শান্তি চুক্তির সমস্ত বিষয়গুলো সমাধান করা সময় সাপেক্ষ। কেননা এগুলো সংবেদনশীল। তবুও পাহাড়ি জনগোষ্ঠির প্রতি সহনুভূতিশীল হয়ে সরকারের অবশ্যই উচিত হবে তাদের নেয্য দাবিগুলো দ্রুত বাস্তবায়নের পদক্ষেপ গ্রহণ করা। লারমাবাবুকে বলব অস্ত্রের ভাষায় কথা না বলে শান্তির ভাষায় কথা বলুন তাতেই সমাধান আছে। অন্য পথে নাই। 


সম্পাদক : জয়নাল হাজারী। ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি