সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০১৮
ধনাঞ্জয়া-রোশেন বীরত্বে শ্রীলঙ্কার ড্র
Published : Wednesday, 6 December, 2017 at 6:03 PM

ধনাঞ্জয়া-রোশেন বীরত্বে শ্রীলঙ্কার ড্রচতুর্থ দিনের শেষ বিকেলেই হারালো ৩ উইকেট। এই অবস্থায় পঞ্চম দিনের উইকেটে সারাদিন ব্যাটিং করা যে কোনও দলের জন্যই চরম কঠিন কাজ। সেটাই করে দেখালো শ্রীলঙ্কা। আরও স্পষ্ট করে বললে ধনাঞ্জয়া ডি সিলভা। অসাধারণ ব্যাটিংয়ে এই ব্যাটসম্যান তুলে নিলেন সেঞ্চুরি। তার সঙ্গে রোশেন সিলভা ও নিরোশান ডিকবিলার দুর্দান্ত ব্যাটিংয়ে দিল্লি টেস্ট নাটকীয়ভাবে ড্র করলো সফরকারীরা। চতুর্থ দিন শেষে জয়ের সুবাস পাওয়া ভারতকে তাই তিন ম্যাচের টেস্ট সিরিজ ১-০তে জিতেই সন্তুষ্ট থাকতে হলো।

ধনাঞ্জয়া খেলেছেন ১১৯ রানের চমৎকার এক ইনিংস। তার সঙ্গে রোশেনের হার না মানা ৭৪ ও ডিকবিলার অপরাজিত ৪৪ রানের ইনিংস দুটির ওপর ভর দিয়ে দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কা ৫ উইকেটে করে ২৯৯ রান। তাদের বীরত্বে শেষ পর্যন্ত ড্রতে শেষ হয় দিল্লি টেস্ট।  

শ্রীলঙ্কার লক্ষ্য ছিল ৪১০ রানের। কিন্তু চতুর্থ দিনে ভারত ইনিংস ঘোষণার পর লঙ্কানরা ৩১ রান তুলতেই হারায় ৩ উইকেট। স্বাভাবিকভাবেই ম্যাচ হেলে যায় ভারতের দিকে। বিশেষ করে রবীন্দ্র জাদেজার বল যেভাবে ঘুরছিল, তাতে পঞ্চম দিনে সফরকারী ব্যাটসম্যানের জন্য অপেক্ষা করছিল কঠিন চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জটা শ্রীলঙ্কা জিতে নিয়েছে ধনাঞ্জয়া ও রোশেনের দুর্দান্ত ব্যাটিংয়ে।

পঞ্চম দিনে মাত্র ২ উইকেট হারিয়েছে শ্রীলঙ্কা। প্রথম ইনিংসের দুই নায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ ও দিনেশ চান্ডিমাল ফিরে যান প্যাভিলিয়নে। দলের সেরা দুই খেলোয়াড়কে আউট করার পর জয়টা ভারতকে উঁকি দিচ্ছিল খুব ভালোভাবেই। কিন্তু ধনাঞ্জয়া ও রোশেন তাদের ব্যাটিং প্রতিভা দেখিয়ে অসাধারণ এক ড্র উপহার দেন শ্রীলঙ্কাকে।

পঞ্চম দিনের শুরুতেই লঙ্কানরা হারায় ম্যাথুজের উইকেট। মাত্র ১ রান করে সাবেক এই অধিনায়ক প্যাভিলিয়নে ফিরলে জয়ের সুবাস আরও ভালোভাবে পেতে থাকে ভারত। ধনাঞ্জয়াকে সঙ্গে করে অধিনায়ক চান্ডিমাল অবশ্য দাঁড়িয়ে গিয়েছিলেন। পঞ্চম উইকেট জুটিতে তারা যোগ করেন ১১২ রান। কিন্তু ৯০ বলে চান্ডিমাল ৩৬ রান করে রবিচন্দ্রন অশ্বিনের বলে বোল্ড হয়ে গেলে আবার ধাক্কা খায় সফরকারীরা।

এরপর শুরু আবার ধনাঞ্জয়া ও রোশেন সিলভার প্রতিরোধ। ধনাঞ্জয়া রিটায়ার্ড হার্ট হওয়ার আগে তাদের জুটি থেকে আসে ৫৮ রান। চা বিরতির আগে সেট ব্যাটসম্যান ধনাঞ্জয়া রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন হার না মানা ১১৯ রানের ইনিংস খেলে। ২১৯ বলের ইনিংসটি তিনি সাজিয়েছিলেন ১৫ চার ও এক ছক্কায়। এই ব্যাটসম্যান মাঠ ছাড়লে ভারতের জয়ের স্বপ্ন আবার জেগে ওঠে। যদিও রোশেন সিলভার ও ডিকবিলা সেটা হতে দেননি। সপ্তম উইকেটে তারা অবিচ্ছিন্ন থাকেন ৯৪ রান করে। ভারতীয় বোলাররা চা বিরতির পর অনেক চেষ্টা করেও আউট করতে পারেননি তাদের। শেষ পর্যন্ত তাই ড্রতে শেষ হয় দিল্লি টেস্ট। ক্রিকইনফো

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ৫৩৬/৭ (ডিক্লে.) ও ২৪৬/৫ (ডিক্লে.)।

শ্রীলঙ্কা: ৩৭৩ ও ২৯৯/৫ (ধনাঞ্জয়া ১১৯, রোশেন ৭৪, ডিকবিলা ৪৪; জাদেজা ৩/৮১)।

ফল: ড্র।

সিরিজ: ৩ ম্যাচের সিরিজ ভারত ১-০তে জয়ী।

ম্যাচসেরা: বিরাট কোহলি।

সিরিজসেরা: বিরাট কোহলি।



সম্পাদক : জয়নাল হাজারী। ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি