সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০১৮
প্রশ্নপত্র ফাঁস বন্ধ করতে চান? পলককে দায়িত্ব দিন
Published : Wednesday, 6 December, 2017 at 9:47 PM

প্রশ্নপত্র ফাঁস বন্ধ করতে চান? পলককে দায়িত্ব দিনজয়নাল হাজারী॥
 প্রশ্নপত্র ফাঁস একটি জাতীয় সমস্যা। শত চেষ্টা করেও শিক্ষামন্ত্রী এই সমস্যাটি সমাধান করতে পারছেন না। আবার এ নিয়ে সম্প্রতি এমন সব উদ্ভট মন্তব্য করেছেন যা অনাকাঙ্খিত। শিক্ষামন্ত্রীর অন্যদিকগুলো মোটামুটি প্রশংসার দাবিদার কিন্তু এই একটি ব্যাপার অর্থাৎ প্রশ্নপত্র ফাঁসের বিষয়টি নিয়ে তিনি হাবুডুবু খাচ্ছেন কোন কুল কিনারা করতে পারছেন না। পারবেন বলে কোন আশাবাদও ব্যক্ত করতে পারছেন না। এভাবে বিষয়টিকে অনিশ্চতার দিকে ঠেলে দিয়ে জাতি বসে থাকতে পারে না। বর্তমান সময় ডিজিটাল বাংলাদেশ কথাটি খুবই প্রচলিত এবং আসলেই অতিদ্রুত বাংলাদেশ ডিজিটাল হয়ে যাচ্ছে। এর মূল কারণ সরকারের সদিচ্ছা এবং পলকের অক্লান্ত পরিশ্রম। পলকের পরিশ্রম ও সততা নিয়ে কারো কোন প্রশ্ন নেই। ব্যক্তি জীবনে সাদা-সিদা এবং নিরঅহংঙ্কার তাকে বড় করেছে। সমাজের প্রত্যেক ক্ষেত্রে বর্তমানে যেভাবে প্রযুক্তির ব্যবহার হচ্ছে তা বিস্ময়কর। সেজন্য আমি মনে করি প্রযুক্তিকে ব্যবহার করেই প্রশ্নপত্র ফাঁস বন্ধ করা যেতে পারে। যেমন পরীক্ষা শুরুর আধাঘন্টা আগে একটি ওয়েবসাইটের মাধ্যমে প্রশ্নপত্রটি আপলোড করে দিলে সঙ্গে সঙ্গে ডিসি ও ইউএনও ম্যাজিস্ট্রেটরা তা প্রিন্ট আউট করে দ্রুততম সময়ের মধ্যে পরীক্ষা কেন্দ্রে পৌঁছে দিতে পারলে মনে হয় প্রশ্নপত্র ফাঁসের ঝুকিটা অনেকটাই কমতে পারে। এই ক্ষেত্রে ছাত্রদেরকে কমপক্ষে আধাঘন্টা আগে হলে নিয়ে আসতে হবে। ডিসি সাহেবদেরকে প্রিন্টের যাবতীয় ব্যবস্থা করতে হবে। বিষয়টাকে আরো সহজ ও সুন্দর করার সুযোগ আছে বলে আমি মনেকরি এবং সেটি পলকের সঙ্গে বসেই ঠিক করা যেতে পারে। প্রযুক্তি বিষায়ক বিশেষজ্ঞদের নিয়ে এ ব্যাপারে আলাদাভাবে বসলেই সমাধান সূত্র বেরিয়ে আসবে বলে আমার দৃঢ় বিশ্বাস। আমার অন্য একটি প্রস্তাব হচ্ছে প্রত্যেক ছাত্রের হাতে এক ফর্দ সাদা কাগজ দিতে হবে। যেখানে সে প্রশ্নপত্রটি লিখবে এবং মোবাইল ফোনে ওয়েবসাইট থেকে প্রশ্নটি নিয়ে ম্যাজিস্ট্রেট হলে প্রবেশ করে মুখে বলবে এবং ছাত্র তা সাদা কাগজটিতে লিখে নিবে। এভাবে প্রিন্টের  ঝামেলা এড়ানো যেতে পারে। বর্তমানে অনেক জায়গায় প্রজেক্টর লাগানো হয়েছে। মূল প্রশ্নটিকে সেই প্রজেক্টরে মাধ্যমে স্কিনে ফেলে দিলে ছাত্ররা সেটা দেখেও পরীক্ষা দিতে পারবে।



সম্পাদক : জয়নাল হাজারী। ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি