মঙ্গলবার, ১৯ ডিসেম্বর, ২০১৭
লেবাননে ব্যর্থ সৌদি কৌশল
Published : Thursday, 7 December, 2017 at 6:27 PM

লেবাননে ব্যর্থ সৌদি কৌশলপ্রধানমন্ত্রী হারিরি মঙ্গলবার লেবাননের মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করেন। ছবি : এএফপি
আঞ্চলিক ক্ষমতার বিন্যাসে নিজেদের অবস্থান শক্তিশালী করতে এক মাস আগে লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরিকে পদত্যাগ করতে বাধ্য করে সৌদি আরব। উদ্দেশ্য ছিল, ইরানকে একটু বেকায়দায় ফেলা।

তবে এ দফায় হিসাব মেলেনি সৌদি আরবের। উল্টো তাদের প্যাঁচে পড়ে শক্ত হয়েছে লেবাননের নড়বড়ে জোট সরকার।
হারিরি গত মঙ্গলবার তাঁর পদত্যাগপত্র প্রত্যাহার করেছেন। ফলে রাজনৈতিক বিভাজনে থাকা লেবাননের সরকারের মধ্যে ঐক্যের আঠা আরো জোরালো হয়েছে। মঙ্গলবার এক যৌথ বিবৃতিতে লেবাননের মন্ত্রিসভা এমন ঘোষণাই দিয়েছে। আর এর মধ্যে দিয়েই শেষ হলো হারিরির এক মাস ধরে চলা পদত্যাগের নাটক।

সৌদি আরব দীর্ঘদিন থেকেই ৪৭ বছর বয়সী হারিরির সমর্থক। আর লেবাননের শিয়াপন্থী সশস্ত্র গ্রুপ হিজবুল্লাহ ইরানের আশীর্বাদপুষ্ট। তারা এখন লেবাননের জোট সরকারের অংশিদার।

গত বছর শেষের দিকে এ সরকার গঠন করা হয়। সৌদির ইচ্ছা ছিল হারিরিকে দিয়ে হিজবুল্লাকে প্যাঁচে ফেলে আঞ্চলিক শক্তির লড়াইয়ে ইরানকে ধরাশায়ী করা। তবে আড়ালে ভাগ্য নির্ধারকের হয়তো সেই ইচ্ছা ছিল না।
লেবানন নানাভাবেই সৌদি আরবের আর্থিক সহায়তা গ্রহণ করে। এক মাস আগে হারিরিকে যখন ডেকে পাঠানো হয়, তাঁর ধারণা ছিল তেমন প্রকল্পগুলো নিয়ে আলোচনার জন্যই এই তলব। তবে সৌদি রাজধানী রিয়াদে তাঁর জন্য বড় চমক অপেক্ষা করছিল। নাম প্রকাশে অনিচ্ছুুক একটি সূত্র জানায়, অবরোধ আরোপ করা হবে এমন সৌদি অর্থায়নে পরিচালিত প্রকল্পের একটি তালিকা হারিরির হাতে ধরিয়ে দেওয়া হয়। একই সঙ্গে জানানো হয়, সৌদি আরবে থাকা এক লাখ ৬০ হাজার লেবানিজকেও দেশে ফেরত পাঠানো হবে। দুইয়ে মিলে যা মহাবিপর্যয়ের মধ্যে ঠেলে দেবে লেবাননকে। হারিরিকে এমনও হুমকি দেওয়া হয় যে কাতারকে যেভাবে অবরুদ্ধ করা হয়েছে লেবাননকেও সেই একই প্রক্রিয়ায় শাস্তি দেওয়া হবে। প্রসঙ্গত, গত কয়েক মাস ধরেই কাতারে সৌদি আরবের জল-স্থল-অন্তরীক্ষ অবরোধ চলছে। হারিরির পিঠ দেয়ালে ঠেকে গিয়েছিল। সৌদি আরবকে শান্ত করতেই পদত্যাগপত্র লেখেন হারিরি। যেখানে সরাসরি ইরানকে দোষারোপ করা হয়।

পদত্যাগের পর দুই সপ্তাহ রিয়াদেই ছিলেন হারিরি। এর পর ফ্রান্স ও মিসর হয়ে দেশে ফেরেন। প্রথমে পদত্যাগ স্থগিত করে পরে পুরোপুরি প্রত্যাহার করেন। প্রথমবারের মতো মন্ত্রিসভার বৈঠকেও যোগ দেন ওই দিনই। হিজবুল্লাহর মন্ত্রীদের সঙ্গে নিয়ে যৌথ বার্তায় ঘোষণা দেওয়া হয় ঐক্যের। বিষয়টি নিয়ে সৌদি আরবের প্রতিক্রিয়া এখনো স্পষ্ট নয়। একটি সূত্র জানায়, যুবরাজ মোহাম্মদ বিন সালমান ঠাণ্ডা মাথার মানুষ। 


সম্পাদক : জয়নাল হাজারী। ফোন : ০২-৯১২২৬৪৯, ০১৭৫৬৯৩৮৩৩৮
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আইন উপদেষ্টা : এ্যাডভোকেট এম. সাইফুল আলম। আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : hazarikabd@gmail.com, Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি