শুক্রবার, ১৯ এপ্রিল, 2০২4
ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি সমীপে জয়নাল হাজারী: উচ্চ আদালতে বিচার হচ্ছে না কেন?
Published : Saturday, 9 December, 2017 at 9:32 PM, Update: 09.12.2017 9:48:55 PM

জয়নাল হাজারী॥ আজ থেকে প্রায় ৪ বছর আগে সাখাওয়াত নামে এক যুবলীগ নেতা মহামান্য হাইকোর্টে একটি রিট মামলা দায়ের করেন। এই মামলাটি দুইবার রায় ঘোষণার সময় রায় প্রদান না করে আবার শুনানির দিকে চলে গিয়েছিল। এটা বিচারপতিগণের এখতিয়ার থাকলেও এইরূপ নজির কোথাও খুব একটা দেখা যায় না। এদিকে একবার এই মামলাটির জাজমেন্ট দেয়া হয়েছিল কিন্তু দুই বিচারপতি দুই রকম জাজমেন্ট দেয়াতে বিধি মোতাবেক ফাইলটি প্রধান বিচারপতির নিকট চলে যায়। ছয় মাসেরও অধিককাল পার করে প্রধান বিচারপতি একটি একক বেঞ্চে মামলাটি নিষ্পত্তির জন্য পাঠিয়ে দেন। সেখানেও অনেক তালবাহানার পর প্রথমবারের মত বিচারপতি অপারগতা প্রকাশ করেন। ফাইল আবার প্রধান বিচারপতির কাছে চলে গেলে তিনি আবারও অন্য বিচারপতি নিয়োগ করে ফাইলটি সেই কোর্টে পাঠিয়ে দেন। সর্বশেষ একক একটি বেঞ্চ গঠন করে প্রধান বিচারপতি ওই কোর্টের বিচাপতিকে নির্দেশ দিয়েছিলেন এই মামলা শেষ না হওয়া পর্যন্ত ঐ বেঞ্চ অন্যকোন মামলা করতে পারবে না। কিছু সময় শুনানির পর সবাই যখন ভাবছিল আজই মামলার শুরাহা হয়ে যাবে কিন্তু এখানেও বিচারপতি আবারও অপারগতা প্রকাশ করেন।
আবারো মামলাটি অনিশ্চতায় চলে যায়। তারপর হঠাৎ করে প্রায় মাসখানেক পর মামলাটি একটি কোর্টে স্থান্তরিত হলে বিচারপতি আদালতে বসেই ফাইলটি হাতে নিয়ে সঙ্গে সঙ্গে বলে দিলেন এই মামলা তিনি চালাতে পারবেন না। এখন প্রায় দুই মাস ফাইলটি ভারপ্রাপ্ত প্রধান বিচাপতির দপ্তরে পড়ে আছে। কখন আবার বিচারপতি নিয়োগ হবে তা সঠিক করে কেহই বলতে পারে না। এই মামলাটি সেন্ডিকেট নেতার বিরুদ্ধে সাজা কম খেটে জেল থেকে বেরিয়ে যাওয়ার অভিযোগে। আর তাই তার সংসদ সদস্যপদ কেন অবৈধ নয় বা সংসদ সদস্যপদ অবৈধ ঘোষণার আবেদন। এদিকে কারাপ্রধান বা আইজি কোর্টকে লিখিতভাবে জানিয়েছেন সে প্রায় দুই বছর সাজা কমখেটে জেল থেকে বেরিয়ে গেছে। বিভক্ত রায়ের সময় জৈষ্ঠ বিচারপতি পরিষ্কারভাবে বলেছেন এটি প্রমাণিত।
বিচারে কার কি হবে বা না হবে তার চাইতে বড় প্রশ্ন হচ্ছে যারা বিচারপতি তাদের প্রথম এবং প্রধান কর্তব্যই হচ্ছে বিচার করা কিন্তু বিচারকগণ যখন একে একে সাতবার অপারগতা প্রকাশ করেন তখন বিচারপ্রার্থীরা কোথায় যাবে? সাখাওয়াতের মামলায় সাতজন বিচারপতি অপারগতা প্রকাশ করেছেন। আইনজীবিরা বলছেন এইরূপ কোন নজির পাক-ভারত উপমহাদেশে দ্বিতীয়টি নেই। যে সমাজে বিচার ব্যবস্থা নেই সেই সমাজতো আদিম যুগের বর্বর সমাজ, আমরা কি এখন সেই আদিম যুগে ফিরে গেলাম নাকি। বিচার চেয়ে বিচার না পাওয়া বিচারহীনতার শামিল। সংবিধানের বিধি মোতাবেক একজন নাগরিক বিচার পাওয়ার অধিকার রাখে কিন্তু সাখাওয়াত কেন বিচার পাবে না এই প্রশ্নের উত্তর কে দেবে? তাই ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির কাছে আমার একান্ত আবেদন দয়া করে মানবিক কারণে সাখাওয়াতের এই মামলাটি নিষ্পত্তির ব্যবস্থা করুন। আমার ধারণা এটি না করা হলে বিচার বিভাগ তথা আইনের শাসনের প্রতি মানুষ আস্থা হারাবে। আমি তাই বারবার করুনভাবে করজোড়ে আবেদন করছি- বিচার যাই হোক একটা কিছু সিদ্ধান্ত করে দিন।
জয়নাল হাজারী সাবেক সংসদ সদস্য


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি