বৃহস্পতিবার, ২৮ মার্চ, 2০২4
সরকারী খরচে এক কোটি লোক বিদেশে পাঠাতে হবে
Published : Thursday, 21 December, 2017 at 7:58 PM, Update: 20.12.2017 8:10:23 PM

জয়নাল হাজারী ॥
বাংলাদেশের গার্মেন্টস ও কলকারখানাসহ অন্যন্যা আয়ের যতগুলো উৎস আছে কোনটাই ঝুঁকিমুক্ত নয়। যেকোন সময়ে বাংলাদেশ বড় ধরনের অর্থনৈতিক বিপর্যয়ের মুখোমুখি হতে পারে। তবে বিদেশীদের পাঠানো রেমিটেন্সের উপরেই বাংলাদেশ শক্ত ভিত্তির উপর দাড়িয়ে আছে। অন্যসব কিছুর উপরে তাই বিদেশে লোক পাঠানোকে অধিকতর গুরুত্ব দিতে হবে। এতেই দেশ ও জাতির মঙ্গল। একটি বাজেটে কয়েক লক্ষ কোটির যে বিশাল বাজেট পেশ করা হয় তার মধ্য থেকে কেবল ৫০ হাজার কোটি টাকা বিদেশে লোক পাঠানোর জন্য বরাদ্দ দিলে মাত্র দুই বছরেই এক কোটি লোক সরকারী খরচে বিদেশে পাঠানো সম্ভব। এক বছর সংস্কার কাজের এবং পানি উন্নয়ন বোর্ডের পুরো টাকাটা এই খাতে বরাদ্দ দিলে দেশ ও জাতির সমূহ উন্নতি সম্ভব। টিকেটসহ একজন লোকের কিছু হাত খরচ দিয়ে তাকে এই বরাদ্দের আওতায় বিদেশ পাঠানো সম্ভব। এক কোটি লোক বিদেশ গেলে দুই বছরের মধ্যেই সমপরিমান অর্থ তারা দেশে পাঠাতে সক্ষম হবে। ফলে দেশের রপ্তানি আয়ের সকল দুয়ার বন্ধ হয়ে গেলেও কেবল মাত্র রেমিটেন্সের মাধ্যমে দেশ ঝুঁকিমুক্ত থাকবে।

সকল জটিলতা প্রত্যাহার করে যারাই যেতে চায় যত তাড়াতাড়ি পারা যায় তাদের পাঠিয়ে দেয়াই মঙ্গল। যদি টিকেটসহ অন্য যেসব খরচ আছে সেগুলো সরকারের পক্ষে বহন করা কোন কঠিন কাজ নয়। সরকারের বাজেট বরাদ্দের ৮০ ভাগই লোপাট হয়।

সেই ক্ষেত্রে একটি বাজেটে ৫০ হাজার কোটি টাকা এই খাতে বরাদ্দ দিয়ে বিদেশে লোক পাঠানোর ক্রাশ প্রোগ্রাম হাতে নিলে দেশ অর্থনীতির ঝুঁকি থেকে মুক্তি পাবে। জনসংখ্যার চাপের অভিশাপ থেকেও দেশ খানিকটা মুক্তি পাবে। এই বিষয়টিকে মাথায় নিলে দেশের বেকার সমস্যাও যথেষ্ট কমে যাবে।
এক কাজে তিন উপকার ঃ
১: বেকার সমস্যার সমাধান হবে।
২: দেশ অর্থনৈতিভাবে চাঙ্গা হবে।
৩:  জনসংখ্যার চাপ থেকেও মুক্তি পাবে।
সুতরাং বিষয়টিকে সর্বাধিক গুরুত্ব দিয়ে দ্রুততম সময়ের মধ্যে প্রকল্পটি হাতে নিয়ে বাস্তবায়নের উদ্দোগ নেয়ার জন্য সরকারের প্রতি অনুরোধ রইল।





সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি