শুক্রবার, ১৯ জানুয়ারি, ২০১৮
দ্রব্যমূল্য কমানোর জোরালো পদক্ষেপ নেই কেন?
Published : Tuesday, 26 December, 2017 at 8:39 PM

দ্রব্যমূল্য কমানোর জোরালো পদক্ষেপ নেই কেন?জয়নাল হাজারী ॥
বর্তমান সময়ে যে পরিমাণ দ্রব্যমূল্য বৃদ্ধি পেয়েছে অতীতে কখনোই এত বেশি ছিল না। অতীতে দ্রব্যমূল্য বৃদ্ধি পেলেই কিছু কিছু পদক্ষেপের কথা শোনা যেত কিন্তু এখন সব কিছু যেন গাসহ্যা  হয়ে গেছে। সরকার নির্বীকার যেন কোথাও কোন সমস্যা নেই। এদিকে অর্থমন্ত্রী নিজেই বলেছেন আমরা নিজেরাই চালের মূল্য বৃদ্ধি চেয়েছিলাম কিন্তু অতটা বৃদ্ধি হোক এটা আমরা চাইনি। অকপটে সত্য কথাটি তিনি বলেছেন এটা ভাল কিন্তু যেটা চাননি সেটাই যখন হলো তখনতো সেটাকে নিয়ন্ত্রনের পদক্ষেপ নিতে হবে, তা হচ্ছে না। এদিকে একটি জরিপে বলা হয়েছে অতিরিক্ত দ্রব্যমূল্য বৃদ্ধির কারণে ২০ শতাংস মানুষ দরিদ্রসীমার নিচে চলে গেছে।
এই মূল্য বৃদ্ধি নিয়ন্ত্রণ করা না গেলে আরো বিপুল সংখ্যক মানুষ দরিদ্রসীমার নিচে চলে যাবে। দ্রব্যমূল্য বৃদ্ধির কারণ চিহ্নিত করতে হবে এবং তা সমাধানও করতে হবে। আপাতত মনে হচ্ছে মূল্যবৃদ্ধি হলেও জনগণের মধ্যে তেমন কোন প্রতিক্রিয়া নেই কিন্তু যখন সামন্যতমভাবে প্রতিক্রিয়া জানাবার সুযোগ পাবে তখন কিন্তু বিষ্ফোরণ ঘটবে। তাই বিষ্ফোরণ ঘটার আগেই সমস্যাটির সমাধান করা খুবই প্রয়োজন। পেঁয়াজের মূল্য সর্বকালের সর্ব রেকর্ড ভঙ্গ করেছে কিন্তু এ ব্যাপারেও সরকার মুখ খোলেনি। উচ্চ পর্যায়ের কোন মিটিং কিংবা জরুরি পরিকল্পনার কথা শোনা যায়নি।
দ্রব্যমূল্য কমানোর জোরালো পদক্ষেপ নেই কেন?ভারত থেকে পেঁয়াজ আসছে যদিও সেখানেও পেঁয়াজের দাম একটু বেশি। সেই কারণে ভারত থেকে ব্যাপকভাবে অবৈধ পথে পেঁয়াজ আসছে তাতে জনগনের কোন স্বস্থি নেই বরং লাভবান হচ্ছে ভারতের ব্যবসায়ীরা এবং আমাদের চোরাকারবারীরা। ভারত থেকে পেঁয়াজ না আসলে কি অবস্থা হতো তা ভাবলে গা শিউরে উঠে ! মোটকথা বালুর স্তুপে মুখ ঢুকিয়ে চুপ থাকলে যেকোন সময় পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করতে পারে। এটা মাথায় রেখেই সরকারকে যা করণীয় তা এখনি করতে হবে।



সম্পাদক : জয়নাল হাজারী। ফোন : ০২-৯১২২৬৪৯, ০১৭৫৬৯৩৮৩৩৮
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আইন উপদেষ্টা : এ্যাডভোকেট এম. সাইফুল আলম। আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি