শুক্রবার, ১৯ জানুয়ারি, ২০১৮
শাহজাহান কি বিমান চালাতে পারবে?
Published : Wednesday, 3 January, 2018 at 10:08 PM

শাহজাহান কি বিমান চালাতে পারবে?জয়নাল হাজারী ॥ গতকাল মন্ত্রিসভায় চূড়ান্ত রদবদল হয়েছে। এক বিবেচনায় এটাকে ব্যাপক রদবদলও বলা যায়। মন্ত্রণালয়ের গুরুত্ব বিবেচনায় কারো কারো পদ অবনতি হয়েছে তাতে তারা ক্ষুব্ধ প্রতিক্রিয়াও ব্যক্ত করেছে। আমার মনে শুধু প্রশ্ন জেগেছে শাহজাহান কামালকে নিয়ে। শাহজাহান কামাল গুরুত্বপূর্ণ এবং জটিল মন্ত্রণালয়টি সামলাতে পারবে কিনা। অভিজ্ঞতার বিচারে শাহজাহান কামাল খুবই নবিন। ভাল করে ঢাকা শহরও চেনে না। মফস্বলের নেতা মফস্বলেই কাটিয়েছে অধিকাংশ সময়। শাহজাহান কামাল একেবারে পূর্ণ মন্ত্রী হয়ে জটিল মন্ত্রণালয়ের দায়িত্ব পাবে এমনটি বোধহয় নিজেও ভাবেনি। কেউ কেউ মনে করেন দায়িত্ব পেয়ে গেলে ঠিকই দায়িত্ব পালনও করতে পারেন। তবে যেখানে চৌকস রাজনীতিবিধ এবং লেখাপড়া জানা মানুষ রাশেদ খান মেনন ব্যর্থ হয়েছে, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ব্যর্থ হয়েছে, অন্যান্য সরকারে মন্ত্রীরাও বিমান ও পর্যটন মন্ত্রণালয়ে সফলতা পায়নি। এরশাদের ভাই জিএম কাদেরও হিমশিম খেয়েছে, সেখানে সাদামাটা এই শাহজাহান কামাল কি করে সফলতা পাবে এটা শুধু আমি নই, দেশের অনেক মানুষকেই চিন্তায় ফেলবে। যে মন্ত্রণালয়টি সব সময়ই হাজার হাজার টাকা লোকসান দিয়েছে যেটিকে দুর্নীতির আকড়া বলা হচ্ছে, সেখানে কোন বিবেচনায় শাহজাহান কামালকে বসানো হলো সেটি বুঝে ওঠা মোটেই সহজ নয়। তবুও দেখা যাক কি করে, পরীক্ষা-নিরিক্ষা মোটেই খারাপ কিছু নয়। তবে কামালকে নিয়ে পরীক্ষাটি নিশ্চিত ঝুকিপূর্ণ। তারপরও আশা করতেই হবে শাহজাহান কামাল ভাল করবে। শাহজাহান কামালের অন্যকোন যোগ্যতাই তাকে সফলতা এনে দিতে পারবে না । তারপক্ষে বলার যে বিষয়টি আছে সে নিবেদিত প্রাণ আ.লীগ নেতা। দলের প্রতি আনুগত্য ও দলের প্রতি বিশ্বস্ততা নিয়ে তার ব্যাপারে কোন সন্দেহ করার সুযোগ নেই। দায়িত্ব যখন পেলই তার মধ্যে পরিবর্তন আশা বিচিত্র কিছু নয়। তাকে মন্ত্রী করতেই হবে যদি এমনটি হয়, তবে আরো সহজ মন্ত্রণালয়ে বসালেই ভাল হত। তের কুতুবের এই মন্ত্রণালয়ে শাহজাহান কামালকে হিমশিম খেতেই হবে।


সম্পাদক : জয়নাল হাজারী। ফোন : ০২-৯১২২৬৪৯, ০১৭৫৬৯৩৮৩৩৮
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আইন উপদেষ্টা : এ্যাডভোকেট এম. সাইফুল আলম। আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি