মঙ্গলবার, ১৬ জানুয়ারি, ২০১৮
ফরমালিন দেয়া চলছে চলুক, মানুষও মরছে মরুক
Published : Sunday, 7 January, 2018 at 8:22 PM

ফরমালিন দেয়া চলছে চলুক, মানুষও মরছে মরুক
জয়নাল হাজারী ॥
বর্তমান সময়ে খাদ্যে ফরমালিন দেয়া নিয়ে কোন আলোচনা নেই। পত্র-পত্রিকা রেডিও টেলিভিশনও বেশ কিছু দিন ফরমালিন সম্পর্কে কিছুই লিখছে না অথচ হরদম খাদ্যে ফরমালিন দেয়া হচ্ছে। এক সময়ে এ নিয়ে ব্যাপক হৈচৈ হয়েছে। আমসহ অনেক খাদ্য ধ্বংসও করা হয়েছে। এখন প্রশ্ন হচ্ছে তবে কি ফরমালিন দেয়া বন্ধ হয়ে গেছে?  না মোটেই তা নয় বরং এখন আরো বেশি দেয়া হচ্ছে, নির্ভয়ে দেয়া হচ্ছে ! প্রশ্ন উঠবে কি করে বুঝবেন। এ কথা সত্য ফরমালিন টেষ্টের কোন মেশিন বাংলাদেশে নেই। ফরমালিন দেয়া চলছে চলুক, মানুষও মরছে মরুক
তবে প্রাকৃতিক মেশিন আছে। যেমন আপনি এক কেজি টমেটো কিংবা এক কেজি ফল ঘরে এনে রেখেদিন দেখবেন ১৫ দিনেও সেগুলো নষ্ট হবে না। আর খেলেই বিশেষ করে পেটের অসুখ দেখা দিবেই। আর দৌঁড়াতে হচ্ছে ঔষধের দোকান ও হসপিটালে। যারা প্রতিনিয়ত এই ফরমালিন দেয়া খাদ্য খাচ্ছেন তাদেরকে দ্রুতই মৃত্যুর দিকে যেতে হচ্ছে। কারণ এটি ক্যান্সারে অন্যতম কারণ।  এই ফরমালিনের কারণে ক্যান্সার রোগীর সংখ্যা অনেক বেশি বেড়ে গেছে।
এই ফরমালিন নিয়ে হঠাৎ সবাই চুপচাপ কেন সেটি সহজে বোধগম্য নয়। এভাবে চললে বলতেই হবে ফরমালিন দেয়া চলছে চলুক, মানুষও মরছে মরুক। এক সময় কাওরান বাজারের রাস্তায় টনে টনে ফল ধ্বংস করা হয়েছে অথচ তখন কিন্তু ফরমালিন পরীক্ষার কোন যন্ত্রই ছিল না। এই বিষয়টি যখন নজরে এলো তখন ফরমালিনওয়ালারা চাঙ্গা হয়ে উঠলো এবং যারা ফলমূল ধ্বংস করেছে তারা লজ্জায় পড়ে গেলো। সে থেকেই ধীরে ধীরে ফরমালিনবিরোধী কথাবার্তা কমতে থাকে এখন প্রাকৃতিক পরীক্ষা-নিরীক্ষাতেই প্রমাণ হচ্ছে। ফরমালিন নিমূল হওয়া তো দূরে থাক এর প্রয়োগ আরো বেড়ে গেছে। দ্রুত এ ব্যাপরে পদক্ষেপ নিয়ে জনস্বাস্থ্যকে হুমকির হাত থেকে বাঁচাতে হবে।  




সম্পাদক : জয়নাল হাজারী। ফোন : ০২-৯১২২৬৪৯, ০১৭৫৬৯৩৮৩৩৮
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আইন উপদেষ্টা : এ্যাডভোকেট এম. সাইফুল আলম। আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি