শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি, ২০১৮
আমি সবসময় ফিলিস্তিনি জনগণের পক্ষে
Published : Wednesday, 14 February, 2018 at 8:41 PM

আমি সবসময় ফিলিস্তিনি জনগণের পক্ষেআন্তর্জাতিক ডেস্ক ॥
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, মধ্যপ্রাচ্যের সংকট নিয়ে তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথা বলেছেন। গতকাল সোমবার ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠকের আগে তিনি ট্রাম্পের সঙ্গে ফোনে কথা বলেন।
পুতিন বলেন, ‘আমি এই মাত্র মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে কথা বলেছি। অবশ্যই আমাদের মধ্যে ইসরায়েল-ফিলিস্তিন দ্বন্দ্ব নিয়ে আলোচনা হয়েছে।’ গতকাল সোমবার মস্কোয় অনুষ্ঠিত বৈঠকে মাহমুদ আব্বাস পুতিনকে পরিষ্কার করে বলেছেন, ইসরায়েলের সঙ্গে ভবিষ্যত আলোচনায় তার দেশ ওয়াশিংটনকে আর মধ্যস্থতাকারী হিসেবে মানবে না। আব্বাস বলেন, ‘মধ্যস্থতাকারী হিসেবে যুক্তরাষ্ট্রের সঙ্গে আমরা এখন থেকে আর কোনো রকমের সহযোগিতা করব না। আমরা তাদের কর্মকাণ্ডের বিরুদ্ধে অবস্থান নিয়েছি। ’মাহমুদ আব্বাস বলেন, মধ্যপ্রাচ্য বিষয়ক আলোচনার ক্ষেত্রে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, রাশিয়া ও ইউরোপীয় ইউনিয়নের সমন্বয়ে গঠিত চতুষ্টয়ের পরিবর্তন চায় তার দেশ এবং এখন থেকে নতুন ও বর্ধিত মধ্যস্থতাকারী চায়। তবে পুতিন বলেছেন, ‘আমরা যেমনটা দেখতে চেয়েছি, পরিস্থিতি তেমন নয়। আমি সবসময় ফিলিস্তিনি জনগণের পক্ষে রয়েছি।’
হোয়াইট হাউস থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্প পুতিনকে বলেছেন, এখন সময় এসেছে একটি স্থায়ী শান্তি চুক্তি বাস্তবায়নে একসঙ্গে কাজ করা। গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফিলিস্তিনের জেরুজালেম শহরকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছেন। এরপর থেকে ফিলিস্তিনিরা ব্যাপকমাত্রায় ক্ষুব্ধ হয়েছেন এবং প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস তখন বলেছিলেন, ভবিষ্যতে ফিলিস্তিন-ইসরায়েল আলোচনায় যুক্তরাষ্ট্রকে আর মধ্যস্থতাকারী হিসেবে মানবেন না তিনি।


সম্পাদক : জয়নাল হাজারী। ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি