শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
পায়ের বুড়ো আঙুলের উপর আঙুল রাখুন ফল পান হাতে-নাতে
Published : Tuesday, 20 February, 2018 at 10:37 PM

স্বাস্থ্য ডেস্ক
পায়ের বুড়ো আঙুলের উপরে থাকে এলভি-থ্রি- নার্ভ।আর এই নার্ভের সঙ্গে যোগ থাকে পিঠের। ‘রিফলেক্সোলজি’-তে এই এলভি-থ্রি নার্ভের ভূমিকা অসামান্য।
পায়ের বুড়ো আঙুলের উপরে রগ টিপলে মিটতে পারে বহু সমস্যা। যার অন্যতম ক্লান্তি দূর হওয়া থেকে শরীরের কোনখানে ব্যথা বা হজমের গণ্ডগোল। সবই দূর হয়ে যায় পায়ের বুড়ো আঙুলের ওপর আঙুল রাখলে।
চিনা চিকিৎসা পদ্ধতি আকুপাংচারের অন্যতম অঙ্গ ‘রিফলেক্সোলজি’। আর ‘রিফলেক্সোলজি’-রই একটা গুরুত্বপূর্ণ অংশ এলভি- থ্রি পয়েন্ট।
প্রতিদিন নিয়ম করে একটা নির্দিষ্ট সময়ে পায়ের বুড়ো আঙুলের উপরে থাকা এলভি-থ্রি-তে এক মিনিট ধরে চাপ দিতে হবে। ৩ সপ্তাহ পরেই ফল পেয়ে যাবেন হাতেনাতে। এই এলভি-থ্রি নার্ভের সঙ্গে সংযোগ থাকে পিঠের অংশের। আর ‘এলভি-থ্রি’ নার্ভটি মূলত ব্যথা নিরাময়ের কাজ করে। ‘রিফলেক্সোলজি’-র অত্যাধুনিক তত্ত্ব অনুযায়ী মেয়েদের ‘ঋতু চক্র’-এর ব্যথা দূর করতে, বদহজম সারানোর ক্ষেত্রে এবং শরীরে ‘মেটাবলিজম’ রেটকে বাড়াতে ‘এলভি-থ্রি’ নার্ভ-এর ভূমিকা অপরিহার্য।
এমনকি, পার্কিনসন্স সারানোর ক্ষেত্রেও নাকি এলভি-থ্রি-র গুরুত্বপূর্ণ ভূমিকা আছে। পার্কিনসন্স আক্রান্তর এলভি-থ্রি নার্ভকে নিয়মিত চাপ দিলে তা নাকি ‘স্ট্রেস রিলিফ’-এর কাজ করে। এর ফলে পার্কিনসন্স অনেকটাই নিরাময় হয়ে যায়।
তবে, এলভি-থ্রি পয়েন্ট খুঁজে বের করাটাও একটা প্রক্রিয়া। পায়ের বুড়ো আঙুলের উপরে এলভি-থ্রি নার্ভকে খুঁজে বের করতে । পায়ের দুই বুড়ো আঙুলকে আড়াআডড় করে রাখুন। এবার এক বুড়ো আঙুলের মাথা থেকে আড়াআডড় একটি কাল্পনিক বিন্দু কল্পনা করে অপর পায়ের বুড়ো আঙুলের উপরে হাড়ের পাশে রাখুন। সেখানে চাপ দিলে একটা রগ পাওয়া যাবে। ওটাই আপনার এলভি-থ্রি নার্ভ।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি