বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, 2০২4
প্রশ্ন ফাঁস: ফেসবুক গ্রুপের অ্যাডমিনসহ পাঁচজন রিমান্ডে
Published : Wednesday, 21 February, 2018 at 9:51 PM

স্টাফ রিপোর্টার॥
প্রশ্ন ফাঁসের অভিযোগে রাজধানীর উত্তরখান ও গাজীপুর থেকে গ্রেপ্তার ‘ফেসবুক গ্রুপের অ্যাডমিন’ হাসানুর রহমান ওরফে ‘রকি ভাই’ ও ক্যামব্রিজ হাই স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক তানভীর হোসেনসহ পাঁচ আসামিকে জিজ্ঞাসাবাদের জন্য এক দিনের রিমান্ডে পেয়েছে পুলিশ। মঙ্গলবার ঢাকা মহানগর হাকিম দেবব্রত বিশ্বাস এই আদেশ দেন। পুলিশি হেফাজতে যাওয়া অন্য তিন জন হলেন ক্যামব্রিজ হাই স্কুলের অ্যাকাউন্টিং বিষয়ের শিক্ষক মো. ইব্রাহিম, সৃজনশীল কোচিং সেন্টারের শিক্ষক এনামুল হক ও সজীব মিয়া। রাজধানীর উত্তরখান থানার উপপরিদর্শক সাইফুল ইসলাম আসামিদের আদালতে হাজির করে এই রিমান্ড আবেদন করেন। আটকরা পরীক্ষার প্রশ্ন ফাঁসে জড়িত জানিয়ে, তারা কোত্থেকে প্রশ্ন পেত সে বিষয়ে বিস্তারিত তথ্য পেতে হেফাজতে নেয়ার আবেদন জানানো হয়।
আসামিপক্ষের আইনজীবী মোহাম্মদ ইয়ার খান ও মিজান মোল্লা রিমান্ড আবেদনের বিরোধিতা করেন। তাদের যুক্তি, এজাহারে বলা হয়েছে হাসানুর রহমান অপর আসামিদের প্রশ্ন দিতেন। এখানে নতুন কোনো তথ্য উদ্ধারের যৌক্তিকতা নেই। আবার পুলিশ বলছে, তাদের কাছ থেকে মোবাইল উদ্ধার করা হয়েছে। মোবাইল তো সবার কাছেই থাকে। কিন্তু সেই মোবাইল থেকে কোন কোন প্রশ্ন ফাঁস হয়েছে তদন্ত কর্মকর্তা রিমান্ড আবেদনের তা উল্লেখ করেননি।
আসামির আইনজীবীদের রিমান্ডে না দেয়ার এবং জামিনের আবেদন অবশ্য গ্রহণ করেননি বিচারক।
সোমবার ভোরে চার শিক্ষকসহ পাঁচ জনকে গ্রেপ্তার করে র‌্যাব। এ সময় তাদের কাছ থেকে আটটি মোবাইল সেট ও একটি ট্যাব উদ্ধার করা হয়। ট্যাবে ইলেক্ট্রনিক ডিভাইসের ভেতরে এসএসসি পরীক্ষার বিভিন্নপ্রশ্নপত্র পাওয়া যায়।
র‌্যাবের দাবি, হাসানুর রহমান ওরফে ‘রকি ভাই’ একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র। তার ফেসবুক আইডি ‘রকি ভাই’। যেসব ফেসবুক গ্রুপে প্রশ্ন ফাঁস করা হতো, তিনি তার একটির অ্যাডমিন।
এই ‘রকি ভাই’ চার বছর ধরে প্রশ্ন ফাঁসে জড়িত বলে জানিয়েছে র‌্যাব। তিনি পরীক্ষার দুই মাস আগে থেকেই ফেসবুক, হোয়াটস অ্যাপ, ইমো’তে বিভিন্ন ইলেক্ট্রনিক মানি ট্রান্সফার নম্বর আইডি দিয়ে প্রশ্ন ফাঁসের ‘বিজ্ঞাপন’ প্রচার করতে শুরু করেন।
এসব প্রচারে উল্লেখ থাকে যে, যারা প্রশ্ন পেতে চায় তারা দুই হাজার টাকার বিনিময়ে তার গ্রুপের সদস্য হতে পারে।
পরীক্ষার দিন ভোরে ফাঁস হওয়া প্রশ্ন আটক শিক্ষকদের দিতেন ‘রকি ভাই’ এবং শিক্ষকরা খুব কম সময়ের মধ্যে প্রশ্নপত্র সমাধান করে হাতে লেখা উত্তরপত্র সরবরাহ করতেন।
গত ১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এসএসসি পরীক্ষার প্রায় প্রতিটি বিষয়ের এমসিকিউ এর প্রশ্ন ফঁস হয়েছে সামাজির যোগাযোগ মাধ্যমে। পরীক্ষার আধা ঘণ্টা থেকে দুই ঘণ্টা আগে এসব প্রশ্ন পাওয়া যায়। প্রশ্ন ফাঁসে জড়িত অভিযোগে পুলিশ দেশের বিভিন্ন এলাকা থেকে প্রায় ১০০ জনকে আটক করলেও তারা কোত্থেকে প্রশ্ন পেত, সেই রহস্যের কূল কিনারা হয়নি এখন।
আবার ফেসবুকের যেসব গ্রুপ বা পেজে প্রশ্ন পাওয়া গেছে, সেগুলোর অ্যাডমিন হিসেবে সন্দেহভাজন এক জনই এখন পর্যন্ত আটক হয়েছেন। তিনিই হলেন রিমান্ডে যাওয়া রকি ভাই।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি