শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
পেটভরে জল নয়, জেনে নিন কখন কি পরিমাণ খাবেন
Published : Friday, 23 February, 2018 at 7:56 PM

স্বাস্থ্য ডেস্ক
সারাদিনে কতবার জল পান করেন? সকলেই বলেন বেশি করে জল খেতে, আর আপনিও মনের আনন্দে সুযোগ পেলেই জল খান। কিন্তু জানেন কী দিনের যে কোনও সময়ে বেশি জল খাওয়ার অভ্যাস মোটেই ভাল নয়।
জল পান করার অভ্যাস সবসময়েই ভাল। কিন্তু তা বলে দিনের সবসময়েই জল খাওয়া ঠিক নয়। ভুল সময়ে কাজ করলে ভাল অভ্যাসও হয়ে উঠতে পারে ক্ষতিকারক।
সারাদিনে কতবার জল পান করেন? সকলেই বলেন বেশি করে জল খেতে, আর আপনিও মনের আনন্দে সুযোগ পেলেই জল খান। কিন্তু জানেন কী দিনের যে কোনও সময়ে বেশি জল খাওয়ার অভ্যাস মোটেই ভাল নয়।
চিকিৎসকেরা জানাচ্ছেন, দিনের বিভিন্ন সময়ে জলের পরিমাণ বিভিন্ন হওয়াই বাঞ্ছনীয়। সবসময়েই বেশি জল খাওয়ায় হিতে বিপরীত হতে পারে। যেমন, রাতে ঘুমনোর আগে ভুলেও পেট ভরে জল পান করবেন না। বেশি জল খেয়ে ঘুমোতে যাওয়ার অর্থ মারাত্মক ক্ষতিকে স্বাগত জানানো। এতে, রাতে ঘুমের ব্যাঘাত হয়, ইনসোমনিয়ার মতো রোগে কবলে পড়তে পারেন। এর থেকেও ভয়ঙ্কর প্রভাব পড়তে পারে আপনার কিডনিতে। কারণ, ঘুমনোর সময়ে শরীর থাকে সম্পূর্ণ নিস্ক্রিয়, সেই সময়ে শরীরের বেসাল মেটাবলিক রেট (ইগজ) সবথেকে কম। ফলে, কিডনির উপরে চাপ পড়ে।
যে কোনও ‘হেভি ফুড’ গ্রহণ করার পরেও খুব বেশি জল খাওয়া উচিত নয়। সামঞ্জস্য রেখে বারংবার জল পান করলে পাকস্থলীর উপর চাপ কম পড়ে।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি