শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
সিরিয়ায় যুদ্ধবিরতি প্রস্তাব পাস
Published : Monday, 26 February, 2018 at 9:45 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
সিরিয়ায় ‘অনতিবিলম্বে’ ৩০ দিনের যুদ্ধবিরতি প্রতিষ্ঠার আহবান জানিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সর্বসম্মতভাবে একটি প্রস্তাব গৃহীত হয়েছে।
সংঘর্ষে আটকে পড়া বেসামরিক নাগরিকদের কাছে ত্রাণ ও চিকিৎসা সেবা পৌঁছে দিতে শনিবার রাতে এই প্রস্তাব অনুমোদন করা হয়েছে। শেষ মুহূর্তের আলোচনা এবং কয়েক দফা ভোটাভুটি পিছিয়ে দেয়ার পর শনিবার রাতে ১৫-০ ভোটে প্রস্তাবটি গৃহিত হয়।
গত কয়েকদিন ধরে সিরিয়ার রাজধানী দামেস্কের কাছে পূর্ব গৌতা এলাকায় ব্যাপক সংঘর্ষের পর এ প্রস্তাব অনুমোদিত হলো।
পূর্ব গৌতা এলাকা নিয়ন্ত্রণকারী উগ্র জঙ্গিরা গত কয়েকদিন ধরে দামেস্ককে লক্ষ্য করে ব্যাপকভাবে রকেট ও কামানের গোলা বর্ষণ করে যাচ্ছে। এতে বেসামরিক নাগরিকদের জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। কিন্তু আমেরিকাসহ পশ্চিমা শক্তিগুলো এ সংকট সৃষ্টির জন্য সিরিয়া সরকার ও রাশিয়াকে দায়ী করছে। নিরাপত্তা পরিষদে প্রস্তাবটি গৃহিত হওয়ার পর জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া এ সম্পর্কে বলেছেন, “একটি প্রস্তাব পাস করে সিরিয়ার অভ্যন্তরীণ সংকটের সমাধান করা যাবে ভেবে থাকলে তা হবে শিশুসুলভ মানসিকতা।” তিনি বলেন, এই প্রস্তাবের প্রতি রাশিয়া সমর্থন দিয়েছে ঠিকই কিন্তু সিরিয়ায় যুদ্ধরত পক্ষগুলোর সমর্থন ছাড়া দেশটিতে যুদ্ধবিরতি বাস্তবায়ন করা সম্ভব নয়। তিনি পূর্ব ঘৌতা এলাকার পরিস্থিতি নিয়ে অতিরঞ্জিত খবর প্রচারের জন্য পশ্চিমা সরকারগুলির পাশাপাশি তাদের গণমাধ্যমকে দায়ী করেন। এদিকে জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি এই প্রস্তাবের ওপর ভোটাভুটিতে ‘বাধা সৃষ্টি করার’ জন্য মস্কোকে অভিযুক্ত করেন।  
দু’সপ্তাহ আগে নিরাপত্তা পরিষদের দুই অস্থায়ী সদস্য সুইডেন ও কুয়েতের পক্ষ থেকে সিরিয়ায় এক মাসের যুদ্ধবিরতি প্রতিষ্ঠার এই প্রস্তাব আনা হয়েছিল।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি