শুক্রবার, ২০ মে, 2০২2
ফেসবুক স্বাভাবিকভাবে চালু
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Thursday, 14 March, 2019 at 10:49 AM

কারিগরি ত্রুটি কাটিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক প্রায় ১০ ঘণ্টা পর স্বাভাবিকভাবে চালু হয়েছে। এছাড়া স্বাভাবিক হয়েছে ফেসবুক মেসেঞ্জার এবং প্রতিষ্ঠানটিরই মালিকানাধীন ইনস্টাগ্রাম। বৃহস্পতিবার (১৪ মার্চ) বাংলাদেশ সময় সকাল প্রায় ৮টা নাগাদ ফেসবুক, মেসেঞ্জার এবং ইনস্টাগ্রাম কারিগরি জটিলতা কাটিয়ে উঠে।

এর আগে বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশেই বুধবার রাত ১০টার পর থেকে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ব্যবহারে সমস্যা দেখা দেয়। ফলে বেশিরভাগ ব্যবহাকারীই ফেসবুকে ঢুকতে পারছিলেন না, এছাড়া কোনো কিছু শেয়ার করাতেও সমস্যা হচ্ছে বলে জানিয়েছিলেন অনেকেই। কারিগরি সমস্যার কারণেই এমনটা হচ্ছে বলে জানায় ফেসবুক কর্তৃপক্ষ।

এই ১০ ঘণ্টা ফেসবুকে কারিগরি ত্রুটির মাত্রা এতোটাই বড় ছিল, বেশিরভাগ ব্যবহারকারী তাদের আইডিতে কাজই করতে পারছিলেন না। পাসওয়ার্ড দিয়ে লগইন করলে এরর লেখা ভেসে আসছিলো। ফেসবুক কর্তৃপক্ষের দাবি, এই সমস্যা খুব বেশি সময় দীর্ঘস্থায়ী হয়নি। অল্প কিছু সময়ের মধ্যে তা চিহ্নিত করা গেছে এবং তা ঠিকও হয়ে গেছে। কারিগরি ত্রুটির কারণেই কিছু সমস্যা হয়েছে।

প্রযুক্তি বিশ্লেষকরা বিষয়টিকে ‘টোটাল ব্ল্যাকআউট’ বলছেন। ফেসবুক, মেসেঞ্জার ও ইন্সটাগ্রাম ছাড়াও ফেসবুক মালিকানাধীন তাৎক্ষণিক বার্তা দেওয়া-নেওয়ার আরেক প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ ব্যবহারেও সমস্যা হয়েছিল বলে উল্লেখ করা হয়। তবে সেটি পুরোপুরি ব্ল্যাকআউট পর্যায়ে যায়নি।


প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি