সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০২১
স্ট্রোকের ঝুঁকি কমাবে কমলালেবুর রস
Published : Wednesday, 10 April, 2019 at 9:59 AM

স্বাস্থ্যসেবা ডেস্ক ॥
কমলালেবুর রস ভিটামিন সি এবং অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্টসমূহের ভালো উৎস। তাজা কমলার রস মেজাজ ভালো রাখে এবং শক্তি বাড়ায়। ব্রেকফাস্টের সঙ্গে বা ব্যায়াম করার পরে কমলার রস স্বাস্থ্য ঠিক রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

কমলালেবুর রস ভিটামিন, পুষ্টি এবং অপরিহার্য খনিজগুলির একটি চমৎকার ভাণ্ডার। স্বাস্থ্য এবং ফিটনেস উৎসাহীদের মধ্যে এটি একটি প্রিয় পানীয়। দৈনিক কমলালেবুর এক গ্লাস রস মারাত্মক স্ট্রোকের ঝুঁকি কমিয়ে দিতে পারে।

ব্রিটিশ জার্নাল অফ নিউট্রিশনে প্রকাশিত একটি গবেষণায় বলা হচ্ছে, কমলার রস প্রতিদিন খেলে স্ট্রোক হওয়ার ঝুঁকি প্রায় এক চতুর্থাংশ কমে যায়।

গবেষণার বলা হচ্ছে, প্রতিদিন যারা কমলার রস খান তাদের মস্তিষ্কে রক্ত জমাট হওয়ার ঝুঁকি ২৪ শতাংশ হ্রাস পেয়েছিল। তাদের হৃদরোগের হারও ১২ থেকে ১৩ শতাংশ হ্রাস পেয়েছিল। ২০ থেকে ৭০ বছর বয়সী প্রায় ৩৫ হাজার পুরুষ এবং মহিলাদের উপর এই পরীক্ষা করা হয়।

কমলা লেবুর রসের অন্যান্য উপকারিতা:


অনাক্রম্যতা বাড়ায়

কমলালেবুর রস ভিটামিন সি সমৃদ্ধ, যা আপনার অনাক্রম্যতা বৃদ্ধি করে এবং ঠান্ডা লাগা, ফ্লু এবং অন্যান্য প্রদাহজনক রোগ থেকে রক্ষা করে।

ত্বকের স্বাস্থ্য

কমলালেবুর রসে অ্যান্টিঅক্সিডেন্ট আছে ভরপুর। রয়েছে পর্যাপ্ত ভিটামিন সি যা ফ্রি র‍্যাডিকেল প্রভাবের বিরুদ্ধে লড়াইয়ে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ফ্রি র‍্যাডিকাল আপনার ত্বক শুষ্ক করে, বলিরেখা বাড়ায়। কমলার রসে উপস্থিত ভিটামিন সি ত্বক ভালো এবং উজ্জ্বল করতে সাহায্য করে।

ওজন হ্রাস

কমলার রসে ক্যালোরি অবিশ্বাস্যভাবে কম এবং চর্বিও নেই। আপনি অতিরিক্ত ওজন কমাতে চাইলে এটি একটি চমৎকার বিকল্প। পুষ্টিবিদরা প্রায়ই একটি গোটা কমলার রস খাওয়ার পরামর্শ দেন।

শক্তিশালী হাড়

কমলার মধ্যে থাকা ক্যালসিয়াম আপনার হাড়ের স্বাস্থ্যের জন্য অবিশ্বাস্যরকমের উপকারি। এছাড়াও কমলা লেবুতে নারিঞ্জেনিন এবং হেস্পিরিডিনের মতো ফ্ল্যাভনয়েডস থাকে যা বিরোধী প্রদাহজনক এবং আর্থ্রাইটিস ব্যথা উপশমে সাহায্য করে।

কিডনির পাথর

কমলাতে সাইট্রেটের পরিমাণ বেশি, যার অর্থ কমলালেবুর রস ভেঙে ক্যালসিয়াম অক্সালেট পাথর ভাঙতে সাহায্য করে এবং কিডনি পাথরের কারণে ব্যথা থেকেও মুক্তি পেতে সাহায্য করে।


সম্পাদক : জয়নাল হাজারী: মোবা: ০১৩১২৩৩৩০৮০।  প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  চীফ রিপোর্টার: ডিবি বৈদ্য: ০১৭৩৬-১৪৯২১০।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি