শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৯
উইকিপিডিয়ার সব সংস্করণ বন্ধ করলো চীন
Published : Thursday, 16 May, 2019 at 9:38 PM

উইকিপিডিয়ার সব সংস্করণ বন্ধ করলো চীনআন্তর্জাতিক ডেস্ক ॥
ইন্টারনেট বিশ্বকোষ হিসেবে পরিচিত উইকিপিডিয়ার সব ভাষার সংস্করণ বন্ধ করে দিয়েছে চীন সরকার। গত এপ্রিল থেকে চীন ভূখণ্ডে উইকিপিডিয়া বন্ধ বলে নিশ্চিত করেছে উইকিমিডিয়া ফাউন্ডেশন। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
বিবিসির প্রতিবেদনে বলা হচ্ছে, দেশটির ইন্টারনেট সেন্সরশিপ গবেষকরা জানতে পেরেছেন, উইকিপিডিয়া আরও হাজার হাজার ওয়েবসাইটের সঙ্গে যুক্ত যেসব ওয়েবসাইট চীন থেকে ঢোকা নিষিদ্ধ। তাই দেশটির সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে।
দেশটি এর আগে উইকিপিডিয়ার চীনা ভাষার সংস্করণ বন্ধ করে দিয়েছিল। সম্প্রতি নিষেধাজ্ঞা বাড়িয়ে সব ভাষার সংস্করণ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। উইকিমিডিয়া ফাউন্ডেশন বলছে, এমন পদেক্ষপ নিলেও চীন তাদের কিছুই জানায়নি।
উইকিমিডিয়া ফাউন্ডেশন এক বিবৃতিতে জানিয়েছে, ‘গত এপ্রিলের শেষ দিকে উইকিমিডিয়া ফাউন্ডেশন বুঝতে পারি যে চীন থেকে উইকিপিডিয়ার ওয়েবসাইটে ঢোকা যাচ্ছে না। অভ্যন্তরীণ ট্রাফিক রিপোর্ট পর্যালোচনা করে আমরা জানতে পারি উইকিপিডিয়া সব ভাষার সংস্করণ দেশটিতে বন্ধ করে দেয়া হয়েছে।’
উইকিমিডিয়া ফাউন্ডেশন কর্তৃক সমর্থিত সম্মিলিতভাবে সম্পাদিত, বহুভাষিক, মুক্ত প্রবেশাধিকার, মুক্ত কন্টেন্ট সংযুক্ত অলাভজনক ইন্টারনেট বিশ্বকোষ উইকিপিডিয়া ধীরে ধীরে বিশ্বের অনেক দেশে বন্ধ করে দেয়া হচ্ছে।
২০১৭ সালে তুরস্ক সরকার উইকিপিডিয়ার সব সংস্করণ বন্ধ করে দেয় দেশটিতে। সেই বছরেই দক্ষিণ আমেরিকার দেশ ভেনেজুয়েলাও তাদের ভূখণ্ডে উইকিপিডিয়ার সব কার্যক্রমে নিষেধাজ্ঞা আরোপ করে।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি