শুক্রবার, ১৯ এপ্রিল, 2০২4
হংকংয়ের পার্লামেন্টে ঢুকে বিক্ষোভকারীদের তাণ্ডব
Published : Tuesday, 2 July, 2019 at 3:26 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
হংকংয়ের লেজিসলেটিভ কাউন্সিলে গতকাল রাতে ঢুকে তাণ্ডব চালিয়েছে বিক্ষোভকারীরা। প্রতিবাদকারীরা শান্তিপূর্ণ বিক্ষোভ শুরু করলেও পরে তারা হংকংয়ের পার্লামেন্টে ঢুকে বেশ কয়েক ঘণ্টা তা অবরোধ করে রাখে। এসময় বিক্ষোভকারীরা সেখানে ব্যাপক ভাঙচুর চালায়। খবর বিবিসির।
এ ঘটনার নিন্দা জানিয়ে হংকংয়ের নেতা ক্যারি লাম বলেছেন, বিক্ষোভকারীরা ‘ব্যাপক সহিংসতা’ চালিয়েছে। পুলিশ কাঁদানে গ্যাস ছুঁড়ে বিক্ষোভকারীদের পার্লামেন্ট থেকে বের করে দেয়ার পর এক সংবাদ সম্মেলন করেন হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লাম।

পুলিশ কমিশনার লো ওয়েই-চাংকে পাশে নিয়ে লাম বলেন, যারা পার্লামেন্টে প্রবেশ করেছে তাদের ‘কর্মকাণ্ডের নিন্দা জানানো উচিত, কারণ হংকংয়ে আইনের শাসনের চেয়ে গুরুত্বপূর্ণ কিছু নেই।’ মূলত প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতে গত মাসে আন্দোলন শুরু করে বিক্ষোভকারীরা। ব্যাপক আন্দোলনের মুখে হংকংয়ের কর্তৃপক্ষ ওই বিলটি স্থগিত করে। কিন্তু বিক্ষোভকারীরা এখন এই বিলটি পুরোপুরি বাতিল ও লামের পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করেছে।

১৯৯৭ সালের ১ জুলাই হংকংকে চীনের হাতে তুলে দিয়েছিল ব্রিটেন। এরপর থেকে প্রতি বছরই এই দিনে গণতন্ত্রপন্থি মিছিল বের হয়। কিন্তু চলতি বছর বিতর্কিত প্রত্যর্পণ বিলের কারণে গত কয়েক সপ্তাহ জুড়ে শহরে অস্থিরতা বিরাজ করছে। সমালোচকরা বলছেন, হংকংয়ের ভিন্নমতাবলম্বী রাজনীতিকদের কোণঠাসা করতে চীন এই বিল ব্যবহার করতে পারবে। কারণ এই বিল পাস হলে হংকংয়ের কোনও অপরাধীকে চীনের মূল ভূখণ্ডে পাঠানো যাবে।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি