রবিবার, ২০ অক্টোবর, ২০১৯
পারস্য উপসাগরে ব্রিটেনের যুদ্ধজাহাজ, রাশিয়ার উদ্বেগ
Published : Friday, 12 July, 2019 at 5:22 PM


পারস্য উপসাগরে ব্রিটেনের যুদ্ধজাহাজ, রাশিয়ার উদ্বেগআন্তর্জাতিক ডেস্ক ॥
পারস্য উপসাগরে ব্রিটেন যুদ্ধজাহাজ পাঠানোয় নতুন করে সৃষ্ট উত্তেজনার প্রেক্ষিতে তেহরান ও লন্ডনকে সংযম প্রদর্শনের আহ্বান জানিয়েছে রাশিয়া। একইসঙ্গে দেশটি আলোচনার মাধ্যমে চলমান উত্তেজনা প্রশমনের আহ্বান জানিয়েছে।
রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ এক বিবৃতিতে এ আহ্বান জানান। তিনি বলেন, পারস্য উপসাগরের চলমান পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে রাশিয়া।
তিনি এমন সময় এ আহ্বান জানালেন যখন ব্রিটিশরা গত দুদিন ধরে দাবি করছে, জিব্রাল্টার প্রণালিতে ইরানের তেলবাহী ট্যাংকার আটকের পাল্টা ব্যবস্থা হিসেবে ইরান হরমুজ প্রণালি থেকে ব্রিটিশ তেলবাহী ট্যাংকার আটক করতে চায়। পশ্চিমা গণমাধ্যমগুলো খবর দিয়েছে, হরমুজ প্রণালি দিয়ে ব্রিটিশ তেল ট্যাংকারের যাতায়াত নির্বিঘ্ন করতে পারস্য উপসাগরে একটি যুদ্ধজাহাজ পাঠিয়েছে লন্ডন। এদিকে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি গানবোট পাঠিয়ে ব্রিটিশ তেল ট্যাংকার আটকের চেষ্টা করেছে বলে আমেরিকা ও ব্রিটেন যে দাবি করেছে তা সরাসরি প্রত্যাখ্যান করেছে আইআরজিসি। এ বাহিনীর গণসংযোগ বিভাগ এক বিবৃতিতে বলেছে, পারস্য উপসাগরে আইআরজিসি’র গানবোটগুলোর নিয়মিত টহল অব্যাহত থাকলেও গত ২৪ ঘণ্টায় ব্রিটেন বা অন্য কোনও দেশের তেল ট্যাংকার বা অন্য কোনও নৌযানের সঙ্গে তাদের সাক্ষাৎ হয়নি।
গত ৪ জুলাই জিব্রাল্টার প্রণালি থেকে একটি ইরানি সুপার তেল ট্যাংকার আটক করে ব্রিটেন। ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ওই ট্যাংকার ছেড়ে দেয়ার আহ্বান জানিয়ে বলেছেন, আন্তর্জাতিক পানিসীমায় তেল ট্যাংকারসহ অন্যান্য বাণিজ্যিক জাহাজের অবাধ যাতায়াত নিশ্চিত করতে সব দেশের প্রচেষ্টা চালানো উচিত। এছাড়া ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি ব্রিটেনের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছেন।



সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি