রবিবার, ২০ অক্টোবর, ২০১৯
চীনে বন্যায় নিহত ৬১, গৃহহীন ৪ লাখ মানুষ
Published : Friday, 12 July, 2019 at 5:45 PM

 চীনে বন্যায় নিহত ৬১, গৃহহীন ৪ লাখ মানুষআন্তর্জাতিক ডেস্ক ॥
চীনের দক্ষিণ ও মধ্যাঞ্চলে শুরু হওয়া বন্যায় চলতি সপ্তাহে এখন পর্যন্ত অন্তত ৬১ জন নিহত হয়েছেন। টানা প্রবল বর্ষণের ফলে সৃষ্ট বন্যায় গৃহহীন হয়ে পড়েছেন ৩ লাখ ৫৬ হাজার মানুষ। চীনা উদ্ধারকারী সংস্থার বরাত দিয়ে মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। বৃহস্পতিবার রাতে চীনের জরুরি দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের প্রকাশিত এক নোটে জানানো হয়েছে, প্রবল এই বন্যায় ৯ হাজার ৩০০টি বাড়ি ধসে পড়েছে।

এ ছাড়া ৩ লাখ ৭১ হাজার হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে। বন্যার কারণে প্রত্যক্ষভাবে প্রায় ২০০ কোটি ডলার সমমূল্যের ক্ষতি হয়েছে বলে জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের প্রকাশিত ওই নোটে আরও জানানো হয়েছে, বন্যাকবলিত এলাকাগুলো থেকে নারী-শিশুসহ এখন পর্যন্ত ৪ হাজার তিনশ জনকে উদ্ধার করা হয়েছে। দেশটির দক্ষিণাঞ্চলীয় প্রদেশে গুয়ানদং সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছে। এ ছাড়া দক্ষিণ-পূর্বাঞ্চলের চংগিং শহরের পাশের ইয়ংজিত নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। চলতি গ্রীষ্মকালে চীনের উত্তারঞ্চলীয় প্রদেশগুলোতে প্রবল খরা দেখা দেয় আর দক্ষিণাঞ্চলের প্রদেশেগুলোতে দেখা দেয় ভয়াবহ বন্যা। জরুরি দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় সতর্ক করে বলেছে, উত্তরাঞ্চলীয় এলাকাগুলোতে চলতি বছরে সর্বনিম্ন বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এদিকে ভারী বৃষ্টিপাতের ফলে ইয়োলো নদীর পানি বৃদ্ধি পাওয়ার কারণে বন্যার আশঙ্কাও দেখা দিয়েছে।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি