বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯
সাগরে ৭ দিনেও জীবিত রবীন্দ্রনাথ, উদ্ধার করলো বাংলাদেশি জাহাজ
Published : Friday, 12 July, 2019 at 9:15 PM

সাগরে ৭ দিনেও জীবিত রবীন্দ্রনাথ, উদ্ধার করলো বাংলাদেশি জাহাজস্টাফ রিপোর্টার ॥
সীমান্তে বিএসফের হাতে বাংলাদেশিরা খুন হলেও বাংলাদেশি নাবিক এক মহানভবতা ও মানবতার এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন বঙ্গোপসাগরে সাত দিন ধরে ভাসতে থাকা পশ্চিমবঙ্গের রবীন্দ্রনাথ দাসকে। এ ঘটনা ফেসবুকে ভাইরাল হওয়ার পর সারা দুনিয়ায় ছড়িয়ে গেছে এই খবর। ওই মৎস্যজীবী হলদিয়ার বাসিন্দা? টানা সাত দিন তিনি বঙ্গোপসাগরে ভেসে ছিলেন? কুতুবদিয়া থেকে তাকে উদ্ধার করা হয়। তিনি এখন সুস্থ রয়েছেন বলে জানিয়েছেন জাহাজে থাকা কর্মকর্তারা।
ফেসবুকে ছড়িয়ে পড়েছে এই ভারতীয়ের উদ্ধার কাহিনি? বাংলাদেশের জাহাজ এমভি জাওয়াদের ক্যাপ্টেন ও নাবিকরা এই উদ্ধারে নিযুক্ত ছিলেন? হলদিয়া থেকে কুতুবদিয়া পর্যন্ত প্রায় ৬০০ কিলোমিটার ভেসে এসেছেন রবীন্দ্রনাথ দাস? ৭ দিন ভেসে থাকার সময় শুধুমাত্র বৃষ্টির জল খেয়েই তিনি তৃষ্ণা মেটান? বুধবার বঙ্গোপসাগরে ভেসে থাকা ওই ব্যক্তিকে জাহাজের ক্যাপ্টেন দেখতে পান? এরপর জাহাজটি তার কাছে নিয়ে গিয়ে লাইফ জ্যাকেট ফেলা হয়? কিন্তু প্রবল স্রোতে তিনি কিছু ধরতে পারেননি? অনেকটা দূরে ভেসে যান? পরে কোনওরকমে লাইফ জ্যাকেটটা ধরতে পারেন? ততক্ষণ জাহাজটি ওই ব্যক্তির পিছনেই ছিল? প্রায় তিন নটিক্যাল মাইল দূরে তাকে ফের পাওয়া যায়। এরপর উদ্ধার করা হয়। উদ্ধার হওয়া রবীন্দ্রনাথ পশ্চিমবঙ্গের বাসিন্দা? বাংলা জানা থাকায় তাঁর সঙ্গে কথা বলতে সুবিধা হয়েছে?
রবীন্দ্রনাথ দাস জানিয়েছেন, হলদিয়ার অদূরে বাংলাদেশ ভারত সমুদ্র সীমান্তের কাছে তিনি মাছ ধরছিলেন? হটাৎ ঝড়ের কবলে পড়লে ফিশিং বোট উলটে যায়। বোটের ভিতর ১৫ জনের মধ্যে ১০ জন ছিটকে পড়েন। বাকি ৫ জন ছিল তাদের খবর অজানা। ৩ জন একসাথে ভেসে গিয়েছিলেন? এদের মধ্যে ২ জন তলিয়ে গিয়েছেন? বেঁচে যান রবীন্দ্রনাথ? সীমান্তে যখন দুই বাংলাদেশিকে হত্যা করলো বিএসএফ ঠিক সেই মুহূর্তে বাংলাদেশি নাবিকদের এমন মানবতাবাদী আচরণ বিএসএফ কর্তাকর্তাদের ভাবিয়ে তুলবে বলে মনে করেন কুটনীতিবিদরা।



সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি