শনিবার, ২৪ আগস্ট, ২০১৯
রোহিঙ্গাদের হয় নাগরিকত্ব, নয় ভূখণ্ড দিতে হবে: মাহাথির
Published : Sunday, 28 July, 2019 at 10:23 AM


রোহিঙ্গাদের হয় নাগরিকত্ব, নয় ভূখণ্ড দিতে হবে: মাহাথিরআন্তর্জাতিক ডেস্ক ॥
রোহিঙ্গাদেরকে হয় নাগরিকত্ব, নয় তাদেরকে নিজস্ব রাষ্ট্র গঠনের জন্য ভূখণ্ড দিতে হবে বলে মন্তব্য করলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। শুক্রবার তুরস্কের রাজধানী আঙ্কারায় দেশটির সরকার পরিচালিত সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সিকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে একটি প্রশ্নের জবাবে তিনি এই মন্তব্য করেন। মাহাথির বলেন, মালয়েশিয়া সাধারণত অন্য দেশগুলোর অভ্যন্তরীণ বিষয়গুলোতে হস্তক্ষেপ করতে চায় না। কিন্তু রোহিঙ্গারা মিয়ানমারে গণহত্যার শিকার হয়েছেন এবং মালয়েশিয়া এর বিরুদ্ধে।

তিনি বলেন, মিয়ানমারের এই নাগরিকদের বিরুদ্ধে দেশটির সরকারের অন্যায় আচরণেরও বিরুদ্ধে অবস্থান মালয়েশিয়ার। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, দেশটিতে একসময় অনেক রাজ্য ছিল। কিন্তু ব্রিটিশরা মিয়ানমারকে একটি রাজ্য হিসেবে শাসন করার সিদ্ধান্ত নেয়। কারণ বার্মা রাজ্যে অনেক উপজাতি ছিল। কিন্তু এখন অবশ্যই তাদের সঙ্গে হয় নাগরিকদের মতো আচরণ করা, নয় তাদেরকে নিজস্ব রাষ্ট্র গঠনের জন্য ভূখণ্ড দেয়া উচিত বলে উল্লেখ করেন তিনি। আরেকটি প্রশ্নের জবাবে মাহাথির বলেন, আজ বেশির ভাগ সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য মুসলিমদেরকেই দায়ী করা হয়। কিন্তু সত্য হলো ইসরায়েলের ফিলিস্তিন দখল এবং আন্তর্জাতিক আইন উপেক্ষার ফল এই তথাকথিত সন্ত্রাসবাদ।
তিনি আরও বলেন, সন্ত্রাসবাদ থেকে মুক্তি পাওয়ার জন্য এর কারণ জানা প্রয়োজন। মালয়েশিয়াতে আমরা সন্ত্রাসীসহ জনগণের মন জয় করার চেষ্টা করেছি এবং সন্ত্রাসবাদের অবসান ঘটেছে। উল্লেখ্য, তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তায়্যিপ এরদোগানের আমন্ত্রণে চার দিনের রাষ্ট্রীয় সফরে গত ২৪ জুলাই দেশটিতে পৌঁছান মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি