শনিবার, ২৪ আগস্ট, ২০১৯
বিচারপতিসহ সাংবিধানিক পদধারীরা প্রটোকল পাবেন
Published : Thursday, 8 August, 2019 at 9:29 PM

বিচারপতিসহ সাংবিধানিক পদধারীরা প্রটোকল পাবেনস্টাফ রিপোর্টার॥ সুপ্রিমকোর্টের বিচারকসহ সাংবিধানিক পদাধিকারীদের রাষ্ট্রীয় পদমর্যাদাক্রম ও সংশ্লিষ্ট আইন অনুযায়ী প্রটোকল দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে ওয়ারেন্ট অব প্রিসিডেন্স অনুসারে যারা এ ধরনের প্রটোকল সুবিধাদি পান, কোনো ধরনের ব্যর্থতা ছাড়াই তা চলমান রাখতে বলা হয়েছে। তথ্য সচিব, বাংলাদেশ প্রেস কাউন্সিলসহ দেশের সব জেলা প্রশাসক, পুলিশ সুপারদের এ নির্দেশ দেয়া হয়েছে। এক রিট আবেদনের শুনানি করে বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বুধবার এ আদেশ দেন। আদালত নির্দেশনার পাশাপাশি সুপ্রিমকোর্টের বিষয়ে সংবাদ প্রচার-প্রকাশের ক্ষেত্রে গণমাধ্যমকেও সতর্ক করেছেন। ‘রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ছাড়া কেউ ভিআইপি নন’, ‘হাইকোর্টের নিষেধাজ্ঞার পরেও ভিআইপি প্রটোকল চাইলেন বিচারপতি’ অনলাইন সংবাদমাধ্যমে প্রকাশিত এমন খবরের সূত্র ধরে সুপ্রিমকোর্টের আইনজীবী শাহীনুর রহমান বুধবার রিটটি করেন। আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী একরামুল হক, সৈয়দ মামুন মাহবুব ও তাপস কুমার বিশ্বাস। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার। সৈয়দ মামুন মাহবুব বলেন, কিছু সংবাদমাধ্যম প্রটোকল নিয়ে হাইকোর্টের একটি বেঞ্চকে মিসকোট করে সংবাদ প্রচার করেছে। পরে একজন বিচারপতির সফর নিয়েও বিভ্রান্তিকর সংবাদ প্রকাশ করা হয়েছে। এতে সুপ্রিমকোর্ট এবং সাংবিধানিক পদাধিকারীর মর্যাদা ক্ষুণ্ণ করা হয়েছে। আদালত নির্দেশনার পাশাপাশি সুপ্রিমকোর্টের বিষয়ে সংবাদ প্রচার-প্রকাশের ক্ষেত্রে গণমাধ্যমকেও সতর্ক করেছেন। উল্লেখ্য, হাইকোর্ট বিভাগের একজন বিচারপতির খুলনা সফরের সময় সার্কিট হাউসে ভিআইপি কক্ষ, গাড়ি ও পুলিশ এসকটের ব্যবস্থা চাওয়া হয় খুলনার জেলা প্রশাসনের কাছে। কয়েকটি সংবাদমাধ্যম তখন বিচারপতির জন্য ‘ভিআইপি প্রটোকল’ চাওয়া হয়েছে বলে প্রতিবেদন প্রকাশ করে।
এর আগে সুপ্রিমকোর্ট একটি সাংবিধানিক সংস্থা হওয়ায় রাষ্ট্রীয় পদমর্যাদাক্রম ও সংশ্লিষ্ট আইন অনুযায়ী বিচারপতিরাও প্রটোকল পান। সেই প্রটোকল না দেয়ায় আদালত অবমাননায় দোষী সাব্যস্ত করে ফেনীর সাবেক জেলা জজ মো. ফিরোজ আলমকে ৫ হাজার টাকা জরিমানা করে হাইকোর্ট।
গত ১৩ ফেব্রুয়ারি বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কুদ্দুস জামানের হাইকোর্ট বেঞ্চের রায়ে বিচারপতিদের ভ্রমণ ও পরিদর্শনের ক্ষেত্রে প্রটোকল ব্যবস্থা নিয়ে কয়েক দফা নির্দেশনাও দেয়া হয়।





সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি