শনিবার, ২৪ আগস্ট, ২০১৯
জিম্বাবুয়ের নিষেধাজ্ঞায় নাইজেরিয়া-নামিবিয়ার কপাল খুলল
Published : Thursday, 8 August, 2019 at 6:21 PM


জিম্বাবুয়ের নিষেধাজ্ঞায় নাইজেরিয়া-নামিবিয়ার কপাল খুললক্রীড়া ডেস্ক ॥
জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডকে দেয়া আইসিসির নিষেধাজ্ঞায় কপাল খুলল আফ্রিকান অঞ্চলের দুই দেশ নাইজেরিয়া ও নামিবিয়ার। জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডে দেশটির রাজনৈতিক হস্তক্ষেপের কারণে অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা পায় আইসিসির কোনও ইভেন্টে অংশ নিতে। তাই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বেও অংশ নিতে পারবে না দেশটি। তাতে কপাল খুলেছে নাইজেরিয়া ও নামিবিয়ার। ২০২০ টি-টোয়েন্টি বাছাইয়ে আফ্রিকান অঞ্চল থেকে জিম্বাবুয়ের বদলে নাইজেরিয়া পুরুষদল সুযোগ পাচ্ছে। এই বাছাইপর্ব ২০১৯ সালের অক্টোবরে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হবে। মেয়েদের ক্ষেত্রে আফ্রিকান অঞ্চলে ২০২০ বিশ্বকাপের বাছাইয়ে সুযোগ হয়েছে নামিবিয়ার। নারীদের বাছাইপর্ব স্কটল্যান্ডে বসবে আগামী বছরের ফেব্রুয়ারি-মার্চে।

পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইয়ে খেলবে বিভিন্ন জোন থেকে মোট ১৪টি দল। আফ্রিকা থেকে নাইজেরিয়া, কেনিয়া ও নামিবিয়া এই তিনটি দল থাকছে। বাকি দলগুলি হচ্ছে এশিয়ান জোনের আরব আমিরাত ও ওমান। ইউরোপ থেকে আয়ারল্যান্ড, জারসি, নেদারল্যান্ডস ও স্কটল্যান্ড। ওশেনিয়া ও পূর্ব এশিয়া থেকে পাপুয়া নিউগিনি, সিঙ্গাপুর এবং আমেরিকা অঞ্চলের দুটি দেশ। এদের মধ্যে সেরা ছয় দল খেলবে অস্ট্রেলিয়ার চূড়ান্ত আসরে।
প্রাথমিক রাউন্ডে এই ছয়টি দল খেলবে বাংলাদেশ ও শ্রীলংকার সঙ্গে দুটি গ্রুপে ভাগ হয়ে। এরপর ১২ দল নিয়ে হবে চূড়ান্ত পর্ব। নারী ক্রিকেটের আফ্রিকান অঞ্চলে জিম্বাবুয়ে বাদ পড়ায় দ্বিতীয় স্থানে চলে এসেছে নামিবিয়া। স্কটল্যান্ডে অনুষ্ঠিতব্য বাছাইয়ে তারা বাংলাদেশ, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, পাপুয়া নিউগিনি, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র এবং এখনও অনির্ধারিত দুটি দলের সঙ্গে খেলবে।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি