শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯
ফ্যান, এয়ারকুলার ছাড়া ঘুম হয় না যুবরাজের!
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Friday, 9 August, 2019 at 9:48 AM


ফ্যান, এয়ারকুলার ছাড়া ঘুম হয় না যুবরাজের!যুবরাজের বয়স এখন ২ বছর ৩ মাস। আচার-আচারণেও অনেকটা রাজার মতো। নামের মতোই বিলাসী জীবন যুবরাজের। ফ্যান, এয়ারকুলার ছাড়া তার ঘুম হয়না। রোদে যেতে পারেনা একেবারেই! নিয়ম করে শ্যাম্পু দিয়ে গোসল দিতে হয় তিন বেলা। খাওয়া-দাওয়াতেও মিলে রুচির পরিচয়। স্বাভাবিক খাবারের সাথে সাথে অরুচি নেই মুড়ি, কিংবা চায়ে। বলছিলাম, কিশোরগঞ্জে কোরবানির জন্য প্রস্তুত বিশালাকৃতির ষাঁড় যুবরাজের কথা। বলা হচ্ছে, এটি জেলার সবচেয়ে বড় ষাঁড়। দাম হাঁকা হচ্ছে ২০ লাখ টাকা। নজরকাড়া রং আর বিশালাকৃতির যুবরাজকে পরম মমতায় বড় করে তুলেছেন সৌখিন খামারি আশিকুল ইসলাম শ্যামল।

সম্প্রতি স্যোসাল মিডিয়ায় যুবরাজকে নিয়ে একটি পোস্ট দেন শ্যামল। তারপর থেকেই যুবরাজকে একনজর দেখতে প্রতিদিন তার বাড়িতে ভিড় জমাচ্ছেন আগ্রহী ক্রেতারা। কিন্তু স্থানীয় ক্রেতারা সঠিক দাম না হাঁকানোর কারণে তিনি রাজধানীর আফতাবনগরের গরুর হাটে যুবরাজকে নিয়ে আসছেন। তার দাবি, যুবরাজ জেলার সবচেয়ে বড় ষাঁড়। দেশীয় পদ্ধতিতে লালন করা যুবরাজ এখন বিক্রির জন্য প্রস্তুত। কিশোরগঞ্জ শহরের হয়বতনগর বটতলা এলাকার মো. আব্দুল কদ্দুসের ছেলে সৌখিন খামারি আশিকুল ইসলাম শ্যামলের খামারে ২টি ষাঁড় আর দু’টি গাভী রয়েছে। তবে সবার নজর কাড়ে যুবরাজ। তিন বছর আগে আশিকুল ইসলাম শ্যামলের খামারে একটি ফ্রিজিয়ান জাতের গাবীর পেট থেকে জন্ম নেয় ব্রাহমা জাতের ষাঁড়টি। যার নাম রাখা হয় যুবরাজ। এরই মধ্যে যুবরাজের ওজন দাঁড়িয়েছে এক হাজার ৫০ কেজি। এবার ঈদকে সামনে রেখে কদর বেড়েছে যুব রাজের। তার বিশাল উচ্চতা, ত্যাজিভাব আর নজরকাড়া রঙঙের কদর ছড়িয়ে পড়েছে চারপাশে।

শ্যামল বলেন, যুবরাজকে বিক্রি করা হবে জানতে পেরে সবচেয়ে বেশি দুঃখ পাচ্ছে আমার মেয়ে কানিজা ইসলাম অন্নেষা। যুবরাজের জন্মের পর থেকেই অন্নেষা ওকে দেখছে। একসঙ্গে বন্ধুর বেড়ে উঠেছে। দুজনের মধ্যে এক নিবিড় মায়ার বন্ধন তৈরি হয়েছে। তাই যুবরাজকে হারানো ওর কছে কষ্টের হয়ে উঠেছে। প্রার্ণী সম্পদ বিভাগের সার্বিক সহযোগিতায় যুবরাজকে কোরবানীর জন্য প্রস্তুত করা হয়েছে। এটি উন্নত প্রজাতির দেশি ষাড়। প্রতিদিন প্রায় চার কেজি করে এর ওজন বৃদ্ধি পায় বলে জানালেন, কিশোরগঞ্জ জেলা ভেটেরিনারি সার্জন ডা. মো. বাহাদুর আলী।

যুবরাজের দৈঘ্য ৬ ফুট দুই ইঞ্চি আর বুকের বেড় প্রায় আট ফুট। কালো রঙ্গের দৃষ্টিনন্দন যুবরাজের দাম হাঁকা হচ্ছে ২০ লাখ টাকা। এরই মধ্যে বাজারে দাম উঠেছে ১৪ লাখ। তবে যুবরাজকে বিক্রির জন্য হাঁটে তোলা হচ্ছেনা বলে জানান, এর মালিক। রাজধানীর আফতাবনগরে আসছে কিশোরগঞ্জের যুবরাজ। এখানেই যুবরাজের সঠিক মূল্যায়ন হবে, ধারণা তার মালিকের।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি