শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
তিন শতাধিক ডাক্তার-নার্স ডেঙ্গুতে আক্রান্ত!
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Saturday, 24 August, 2019 at 12:40 PM

চলতি বছর ডেঙ্গু জ্বরে আক্রান্তের তালিকায় চিকিৎসক নার্সসহ অন্যান্য স্বাস্থ্যকর্মীরাও পিছিয়ে নেই। ১ জানুয়ারি থেকে গতকাল ২৩ আগস্ট পর্যন্ত রাজধানীসহ সারাদেশে বিভিন্ন সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালের চিকিৎসক, নার্স ও অন্যান্য স্টাফসহ সর্বমোট ৩৩০ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ১০৪ জন চিকিৎসক, ১৩৬ জন নার্স ও ৯০ জন অন্যান্য স্বাস্থ্যকর্মী রয়েছেন। এর মধ্যে সরকারি হাসপাতালের ১৮৮ জন এবং বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের চিকিৎসক নার্স ও অন্যান্য স্টাফ আক্রান্ত হন ১৪২ জন। স্বাস্থ্য অধিদফতরের হেলথ ক্রাইসিস ম্যানেজমেন্ট সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুম সূত্রে এ তথ্য জানা গেছে। সরকারি হিসাবে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে কোনো চিকিৎসক নার্স ও অন্যান্য স্টাফের মৃত্যু হয়নি বলা হলেও বেসরকারি হিসাবে একাধিক চিকিৎসক নার্স ও অন্যান্য স্টাফের মৃত্যুর তথ্য পাওয়া গেছে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাক্তার আবুল কালাম আজাদ সঙ্গে আলাপকালে বলেন, ‘সম্প্রতি ডেঙ্গু জ্বরের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় হাজার হাজার রোগী বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন। স্বাস্থ্য ঝুঁকি রয়েছে জেনেও কর্তব্যরত চিকিৎসক নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মীরা ডেঙ্গু রোগীদের পাশে থেকে নিবিড় পরিচর্যা দিয়েছেন। চিকিৎসা দিতে গিয়ে অনেকেই ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে পড়েছেন। তবে আক্রান্তদের অনেকেই ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন।’ খোঁজ নিয়ে জানা গেছে, সরকারি হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত ১৮৮ জনের মধ্যে ঢাকা মেডিকেলের ২৫ জন চিকিৎসক, ২২ জন নার্স ও ১৫ জন স্টাফ। মিটফোর্ড হাসপাতালের পাঁচজন নার্স, শিশু হাসপাতালের দু’জন চিকিৎসক ও চারজন নার্স, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালের ১১ জন চিকিৎসক, ১৩ জন নার্স ও ৬ জন স্টাফ আক্রান্ত হন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চার জন চিকিৎসক আক্রান্ত হন। রাজারবাগ পুলিশ হাসপাতালের দু’জন চিকিৎসক ও তিনজন নার্স আক্রান্ত হন। মুগদা মেডিকেল কলেজ হাসপাতালের ১৪ জন চিকিৎসক ও ২২ জন নার্স আক্রান্ত হন। বিজিবি সদর হাসপাতালে চার জন চিকিৎসক ও ১৪ জন নার্স আক্রান্ত হন। সম্মিলিত সামরিক হাসপাতাল ঢাকায় চার জন চিকিৎসক, তিন জন নার্স ও সাত জন স্টাফ আক্রান্ত হন। এ ছাড়া পঙ্গু হাসপাতালের দু’জন চিকিৎসক ও পাঁচজন স্টাফ আক্রান্ত হন।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ক্রাইসিস ম্যানেজমেন্ট সেন্টারের কন্ট্রোল রুম সূত্রে জানা গেছে, চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত ৩৩০ জন চিকিৎসক নার্স ও অন্যান্য সহযোগী স্টাফের মধ্যে ইতোমধ্যে ১০২ জন চিকিৎসক, ১২৭ জন নার্স ও ৮৬ জন স্টাফ সুস্থ হয়ে গেছেন।

গতকাল ২৩ আগস্ট ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীদের মধ্যে দুই জন চিকিৎসক, ৯ জন নার্স ও চার জন স্টাফসহ মোট ১৫ জন স্বাস্থ্যসেবা হাসপাতালে ভর্তি রয়েছেন।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি