শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৯
১৮ বছর পর ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজ ধরে রাখলো অস্ট্রেলিয়া
Published : Monday, 9 September, 2019 at 8:04 PM

১৮ বছর পর ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজ ধরে রাখলো অস্ট্রেলিয়াক্রীড়া ডেস্ক ॥
ইংল্যান্ড প্রাণান্ত চেষ্টা করলো টেস্টটা বাঁচাতে। হেডিংলির মতো এই টেস্টটাও অস্ট্রেলিয়ার হাতের মুঠো থেকে ছুটে যায় কিনা, অনেকেই ভাবছিলেন এমন। ইংলিশরা যে হাল ছাড়তে চায়নি। তবে উত্তেজনা ছড়িয়েও শেষ পর্যন্ত টেস্টটা ড্র করতে পারলো না স্বাগতিক দল।
২০০১ সালের পর প্রথমবারের মতো ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজ সিরিজ ধরে রাখলো অস্ট্রেলিয়া। ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে সিরিজের চতুর্থ টেস্টে ইংলিশদের ১৮৫ রানে হারিয়েছে টিম পেইনের দল। চার ম্যাচ শেষে তারা এগিয়ে গেছে ২-১ ব্যবধানে। লক্ষ্য ছিল ৩৮৩ রানের। ৯৩ রানেই ৫ উইকেট হারিয়ে জয়ের আশা জলাঞ্জলি দেয় ইংল্যান্ড। ম্যাচ বাঁচাতে নেয় বিকল্প কৌশল, দাঁত কামড়ে উইকেটে পড়ে থাকার চেষ্টা করেন স্বাগতিক ব্যাটসম্যানরা। বড় লক্ষ্য তাড়া করতে নেমে ২ উইকেট ১৮ রান নিয়ে চতুর্থ দিন শেষ করে ইংল্যান্ড। শেষ দিনে তাদের করতে হতো আরও ৩৬৫ রান। না হয়, কাটিয়ে দিতে হবে সারাদিন। ইংলিশরা সেই চেষ্টাটা করেছে। পঞ্চম দিনে প্রায় ৮৪ ওভারের মতো ব্যাটিং করেছে। কিন্তু শেষ রক্ষা হয়নি। এমনকি ১৭৩ রানে ৮ উইকেট হারানোর পরও চেষ্টা করে গেছে ইংল্যান্ড। নবম উইকেটে জ্যাক লিচ আর ক্রেইগ ওভারটন ২৩ রান যোগ করেন, কিন্তু কাটিয়ে দেন ১৪ ওভার। এই জুটিতেই ম্যাচটা বাঁচানোর স্বপ্ন দেখছিল স্বাগতিকরা, খুব কাছে চলে এসেছিল।
কিন্তু ৫১ বলে ১২ রান করা লিচকে ফিরিয়ে সেই স্বপ্ন ভেঙে দেন লাবুসচাগনে। দুই ওভারের মাথায় ১০৫ বলে ২১ রান করা ওভারটনকেও তুলে নেন জস হ্যাজলউড।
ইংল্যান্ডের পক্ষে দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ রান জো ডেনলির। তিনি করেন ৫৩। এছাড়া জেসন রয় ৩১ আর জস বাটলারের ব্যাট থেকে আসে ৩৪ রান। বাকিদের কেউ ত্রিশের ঘরও ছুঁতে পারেননি।
অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স ৪৩ রানে শিকার করেন ৪টি উইকেট। ২টি করে উইকেট জস হ্যাজলউড আর নাথান লিয়নের।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি