শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৯
আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা অবসরে গেলেন
Published : Tuesday, 10 September, 2019 at 7:58 PM

  আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা অবসরে গেলেনআন্তর্জাতিক ডেস্ক ॥
পৃথিবীর অন্যতম বড় অনলাইনভিত্তিক কোম্পানি ও চীনা ই-কমার্স জায়ান্ট আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা অবসরে গেলেন। মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে জ্যাক মা চেয়ারম্যানের পদ থেকে অবসরের ঘোষণা দেন। বর্তমান প্রধান নির্বাহী কর্মকর্তা ড্যানিয়েল ঝ্যাং তার স্থলাভিষিক্ত হবেন। জ্যাক মার বয়স এখন ৫৫ বছর। সাধারণত এই বয়সে কোনো বৈশ্বিক জায়ান্টের প্রদিষ্ঠাতাকে পদ ছাড়তে দেখা যায়নি। গত বছরের এই সময়ে তিনি আলিবাবার চেয়ারম্যানের পদ ছাড়ার ঘোষণা দিলেও পরিচালক বোর্ডে থাকবেন বলে জানিয়েছিলেন। প্রযুক্তি জগতের অন্যতম এ উদ্যোক্তার এখন প্রধান কাজ হবে শিক্ষাব্যবস্থায় জনসেবাকে প্রাধান্য দেয়া। গত বছর অবসরের ঘোষণা দেয়ার সময় এমন কথাই জানিয়েছিলেন। কোম্পানির আগামী বার্ষিক সাধারণ সভা পর্যন্ত বোর্ডে থাকবেন।

চীনের অন্যতম এই ধনকুবের ‘আলিবাবা পার্টনারশিপের’ আজীবন সহযোগী হিসেবে থাকবেন তিনি। আলিবাবা পার্টনারশিপ ৩৬ সদস্যের সমন্বয়ে গঠিত একটি বোর্ড। কোম্পানির পরিচালনা পর্ষদের বেশিরভাগ পরিচালক নিয়োগের ক্ষমতা থাকে ওই বোর্ডের হাতে। গত বছরে জ্যাক মা অবসরের ঘোষণা দিয়ে বলেছিলেন, ‘আমি একটা বিষয়ে সবাইকে প্রতিশ্রুতি দিতে পারি তা হলো আলিবাবা কখনো জ্যাক মা সম্পর্কিত কোনো বিষয় ছিল না, কিন্তু জ্যাক মা সব সময় আলিবাবার সঙ্গেই থাকবে।’ বিশ্ববিদ্যালয়ের সাবেক ইংরেজির শিক্ষক ১৯৯৯ সালে আলিবাবা প্রতিষ্ঠা করেন। তাকে বিশ্বের অন্যতম বড় উদ্যোক্তা হিসেবে বিবেচনা করা হয়। অনলাইন বিক্রি, চলচ্চিত্র তৈরি, ক্লাউড কম্পিউটিং ব্যবসার মাধ্যমে বর্তমানে প্রতিষ্ঠানটির ৪০ হাজার কোটি মার্কিন ডলারের বাজার রয়েছে।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি