শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৯
ইরানকে পরমাণু অস্ত্র তৈরি করতে দেবে না যুক্তরাষ্ট্র
Published : Wednesday, 11 September, 2019 at 6:44 PM

  ইরানকে পরমাণু অস্ত্র তৈরি করতে দেবে না যুক্তরাষ্ট্রআন্তর্জাতিক ডেস্ক ॥
ইরানকে পরমাণু অস্ত্র তৈরি করতে দেয়া হবে না বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তিনি অভিযোগ করেছেন যে, ইরান গোপনে পরমাণু তৎপরতা চালাচ্ছে এবং আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা আইএইএকে সহযোগিতা করছে না। খবর পার্স ট্যুডে। মঙ্গলবার এক টুইটার বার্তায় পম্পেও দাবি করেন, ইরান আইএইএকে পুরোপুরি সহযোগিতা করছে না এবং দেশটির পক্ষ থেকে গোপনে পরমাণু তৎপরতা চালানোর সম্ভাবনা রয়েছে। তিনি হুমকি দিয়ে বলেন, ওয়াশিংটন ইরানকে পরমাণু অস্ত্র তৈরি করতে দেবে না। পম্পেও এমন সময় এ দাবি করলেন যখন তার মাত্র একদিন আগে আইএইএর ভারপ্রাপ্ত মহাপরিচালক কর্নেল ফেরুতা ইরান সফর শেষে ভিয়েনায় ফিরে তার সংস্থাকে সহযোগিতা করার জন্য তেহরানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি নিজের ইরান সফরের অভিজ্ঞতা বর্ণনা করে বলেন, এ সফরে ইরানি কর্মকর্তাদের সঙ্গে তার ইতিবাচক ও গঠনমূলক আলোচনা হয়েছে। তিনি বলেন, ইরানে তার সংস্থার পর্যবেক্ষকরা বর্তমানে কঠোরতম পরিদর্শনের কাজে নিযুক্ত রয়েছেন। ফেরুতা আরো বলেন, পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চলার ব্যাপারে ইরানের প্রতি তার সংস্থা যে আহ্বান জানিয়েছে তার অর্থ এই নয় যে, ইরান আইএইএকে সহযোগিতা করছে না।

আইএইএর ভারপ্রাপ্ত মহাসচিব ইরানের পক্ষ থেকে পরমাণু সমঝোতার আরো কিছু ধারার বাস্তবায়ন স্থগিত রাখার তৃতীয় পদক্ষেপের প্রতি ইঙ্গিত করে একথা বলেন। পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রের একতরফাভাবে বেরিয়ে যাওয়া এবং ইউরোপের পক্ষ থেকে এ ব্যাপারে তাদের প্রতিশ্রুতি পূরণ করতে ব্যর্থ হওয়ার কারণে ইরান এই পদক্ষেপ নিয়েছে।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি