মঙ্গলবার, ২৬ মে, ২০২০
পুরো ভারতে এনআরসি হবে: অমিত শাহ
Published : Thursday, 19 September, 2019 at 8:39 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপির সভাপতি অমিত শাহ বলেছেন, পুরো ভারতে জাতীয় নাগরিকপঞ্জি বা এনআরসি প্রণয়ন করা হবে। একইসঙ্গে সব অবৈধ অভিবাসীকে আইনি পন্থায় ভারত থেকে বের করে দেয়া হবে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেছেন তিনি।
বিজেপির সভাপতি বলেন, সবশেষ (চলতি বছর) নির্বাচনী রায়ের মধ্য দিয়েই দেশের মানুষ ভারতজুড়ে এনআরসি প্রণয়নের অনুমোদন দিয়েছে।
ঝাড়খণ্ডের রাঁচিতে এক অনুষ্ঠানে অমিত শাহ বলেন, আমরা নির্বাচনী ইশতেহার প্রতিশ্রুতি দিয়েছিলাম যে শুধু আসাম নয় পুরো দেশেই এনআরসি এবং দেশের মানুষের তালিকা করবো এবং অন্যদের ক্ষেত্রে (অবৈধ অভিবাসী) আইন অনুযায়ী ব্যবস্থা নেবো।
এসময় এনআরসি’র ব্যাখ্যা দিতে গিয়ে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এটা আসামের জাতীয় পঞ্জি নয় বরং এনআরসি হচ্ছে জাতীয় নাগরিকপঞ্জি। তাই এটা পুরো দেশে প্রণয়ন করতে হবে এবং আমি বিশ্বাস করি দেশের মানুষের একটা তালিকা থাকা দরকার।
তিনি বলেন, আমি বিশ্বাস করি এ বিষয়ে দেশের মানুষ চলতি বছরের নির্বাচনে তাদের মত জানিয়েছে। কারণ আমার প্রত্যেকটি নির্বাচনী সমাবেশে আমি এনআরসি প্রণয়নের কথা বলেছি এবং আইন অনুযায়ী তালিকার বাইরে থাকা ব্যক্তিদের ভারত থেকে বের করে দেয়া হবে।
আসামে এনআরসি থেকে বাদ পড়াদের নিজেদের নাগরিকত্ব প্রমাণের জন্য ফরেনার্স ট্রাইব্যুনালে সুযোগ দেয়া হয়েছে বলেও মন্তব্য করেছেন অমিত শাহ।
এমনকি যাদের কাছে আইনজীবীকে দেয়ার মতো অর্থ নেই তাদের জন্য আসাম সরকার আইনজীবী সরবরাহ করবে বলেও জানান তিনি।
উল্লেখ্য, গত ৩১ আগস্ট আসামে চূড়ান্ত এনআরসি প্রকাশ করা হয়। সেখানে বাদ পড়ে ১৯ লাখের বেশি মানুষ।

আরও খবর


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি