মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১
মক্কায় ক্রেন দুর্ঘটনায় হতাহত বাংলাদেশিরা পাচ্ছেন সাড়ে পাঁচ কোটি টাকা
Published : Tuesday, 24 September, 2019 at 4:30 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
সৌদি আরবের মক্কায় হজ পালন করতে এসে ক্রেন দুর্ঘটনায় হতাহত বাংলাদেশিরা সাড়ে পাঁচ কোটি টাকা ক্ষতিপূরণ পাচ্ছেন। পবিত্র নগরী মক্কায় মসজিদুল হারামে ২০১৫ সালে ক্রেন দুর্ঘটনার চার বছর পর নিহত এক ও আহত তিন বাংলাদেশিকে পাঁচ কোটি ৬৪ লাখ ২৭ হাজার টাকা ক্ষতি পূরণ দিচ্ছে সৌদি সরকার। দেশটির কেন্দ্রীয় ব্যাংক সামা থেকে এ ক্ষতিপূরণ পাবেন তারা। দুর্ঘটনায় নিহত বাংলাদেশির নাম আবুল কাসেম সুফি। আহতরা হলেন-সরদার আবদুর রব, মোহাম্মদ নাজিম উদ্দিন ও মোহাম্মদ নূর।

সৌদি আরবে বাংলাদেশ দূতাবাস সূত্রে জানা গেছে, ইতোমধ্যে হতাহতদের নামে চেক ইস্যু করা হয়েছে। তবে আহত মোহাম্মদ নূরের নামে এখনও চেক ইস্যু হয়নি। শিগগিরই তার নামে পাঁচ লাখ সৌদি রিয়ালের চেক ইস্যু করা হবে। তিনি বর্তমানে সৌদি আরবের জেদ্দায় অবস্থান করছেন।
সৌদি আরবের রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে এই চার বাংলাদেশির পরিচয় নিশ্চিত হয় সৌদি সরকার। এরপরই এ মোটা অঙ্কের ক্ষতিপূরণ দেয়ার সিদ্ধান্ত নেয় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। নিহত আবুল কাসেম সুফি চট্টগ্রাম চন্দনাইশ উপজেলার কাঞ্চনাবাদ ইউনিয়নের বাসিন্দা। তিনি ২০১৫ সালে ডিবিএইচ ইন্টারন্যাশনালের মাধ্যমে হজে গিয়েছিলেন। তিনি ক্ষতিপূরণ হিসেবে পাচ্ছেন ১০ লাখ সৌদি রিয়াল।

এছাড়া আহত সরদার আবদুর রব, মোহাম্মদ নাজিম উদ্দিন ও মোহাম্মদ নূর পাবেন জনপ্রতি পাঁচ লাখ সৌদি রিয়াল। খুব শিগগিরই ক্ষতিগ্রস্তদের কাছে চেক হস্তান্তর করা হবে। প্রসঙ্গত, ২০১৫ সালে ১১ সেপ্টেম্বর সৌদি আরবের মক্কায় পবিত্র মসজিদুল হারামে নির্মাণ কাজে ব্যবহৃত একটি ক্রেন ছিঁড়ে পড়ে। এতে ১১৮ জন নিহত হয়। আহত হয় আরও ৩৯৪ জন। তাদের মধ্যে বাংলাদেশের একজন নিহত ও তিনজন আহত হয়। এ ঘটনার পর পরই সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ নিহতের পরিবারকে ১০ লাখ ও আহতদের প্রত্যেককে ৫ লাখ সৌদি রিয়াল দেয়ার ঘোষণা দেন।


সম্পাদক : জয়নাল হাজারী: মোবা: ০১৩১২৩৩৩০৮০।  প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  চীফ রিপোর্টার: ডিবি বৈদ্য: ০১৭৩৬-১৪৯২১০।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি