শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯
যুক্তরাষ্ট্রের কালো তালিকায় চীনের ২৮ প্রতিষ্ঠান
Published : Tuesday, 8 October, 2019 at 7:07 PM


যুক্তরাষ্ট্রের কালো তালিকায় চীনের ২৮ প্রতিষ্ঠানআন্তর্জাতিক ডেস্ক ॥
জিনজিয়াংয়ের উইঘুর ও তুর্কিভাষী মুসলিম জনগোষ্ঠীর ওপর নজরদারি চালানোর অভিযোগে চীনের ২৮টি প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে ট্রাম্প প্রশাসন। ওয়াশিংটনের অনুমোদন ছাড়া ওই সংস্থাগুলো যুক্তরাষ্ট্র থেকে পণ্য, সেবা বা প্রযুক্তি কিনতে পারবে না।
সোমবার প্রকাশিত মার্কিন বাণিজ্য বিভাগের একটি নথিতে বলা হয়েছে, ওই এলাকায় ‘মানবাধিকার লঙ্ঘন ও অত্যাচার’ চালায় ওই প্রতিষ্ঠানগুলো। এ কারণেই এই ২৮ প্রতিষ্ঠানকে ‘এনটিটি লিস্ট’ বা কালো তালিকাভুক্ত করা হয়েছে। এর অর্থ, ওয়াশিংটনের অনুমতি ছাড়া মার্কিন কোনও সংস্থার কাছ থেকে এই চীনা প্রতিষ্ঠানগুলো কিছু কিনতে পারবে না। ওই নথিতে আরও বলা হয়েছে, এই সংগঠনগুলো চীনের দমন-নিপীড়ন নীতি, গণ-ডিটেনশন এবং উইঘুর, কাজাকস্তানের মতো মুসলিম সংখ্যালঘু জনগোষ্ঠীর ওপর নজরদারিতে চীন সরকারকে সাহায্য করে।

চীনের জিনজিয়াং প্রদেশের ৪৫ শতাংশ জনসংখ্যাই উইঘুর এবং তুর্কিভাষী মুসলিম। শি জিনপিং সরকারের বিরুদ্ধে দীর্ঘদিনের অভিযোগ, ওই সম্প্রদায়ের জনগোষ্ঠীকে ডিটেনশন ক্যাম্পে রাখা হয়েছে। এ নিয়ে যুক্তরাষ্ট্রসহ প্রায় পুরো বিশ্বই সরব। জাতিসংঘেও এ নিয়ে প্রশ্ন উঠেছে। প্রায় একই অভিযোগ একাধিক মানবাধিকার সংগঠনেরও। যদিও চীন সরকারি ভাবে ওই ডিটেনশন ক্যাম্পগুলোকে নাম দিয়েছে ‘ভোকেশনাল ট্রেনিং সেন্টার’। উগ্রপন্থা রুখতে এবং এই জনগোষ্ঠীকে চীনা ভাষা ও সংস্কৃতিতে শিক্ষিত করে কর্মসংস্থানের লক্ষ্যেই এই প্রশিক্ষণ কেন্দ্রগুলো চালানো হয় বলে দাবি করে বেইজিং।

কালো তালিকাভুক্ত সংস্থাগুলোর মধ্যে ১৯টিই চীনের সরকারি প্রতিষ্ঠান। জিনজিয়াং প্রদেশের পাবলিক সার্ভিস ব্যুরো তার মধ্যে অন্যতম। বেসরকারি সংস্থার মধ্যে রয়েছে- হিকভিশন, দাহুয়া টেকনোলজি, মেগভি টেকনোলজির মতো সংস্থা, যারা মূলত মুখাবয়ব থেকে ব্যক্তি চিহ্নিতকরণের কাজ করে। হিকভিশন বিশ্বের অন্যতম বড় নজরদারি প্রযুক্তি ও পণ্য প্রস্তুতকারী সংস্থা। উল্লেখ্য, বেশ কয়েক মাস ধরে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্যযুদ্ধ চলছে। এরই মধ্যে চীনের ২৮  প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করায় ওই সংঘাত নতুন মাত্রা লাভ করবে বলে বিশ্লেষকদের ধারণা।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি