মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯
সাগর পথে মালয়েশিয়া পাচারকালে ১১ রোহিঙ্গা আটক
Published : Wednesday, 9 October, 2019 at 8:10 PM

সাগর পথে মালয়েশিয়া পাচারকালে ১১ রোহিঙ্গা আটক জেলা প্রতিনিধি ॥
কক্সবাজারের টেকনাফ থেকে অবৈধভাবে সাগর পথে মালয়েশিয়া যাবার প্রস্তুতিকালে চার নারীসহ ১১ রোহিঙ্গাকে আটক করেছে পুলিশ। তারা হলেন- উখিয়া রোহিঙ্গা ক্যাম্পের রাফিউল কাদের, ইলিয়াস রিয়াজ, মো. আইয়ুব, আমির হাকিম, মো. ইলিয়াস, ইব্রাহিম, জানে আলম, আরেছা বিবি, তসলিমা, হারিদুর ইয়াসমিনা ও জাহেরা। বাহারছড়া পুলিশ ফাঁড়ির পরিদর্শক মো. আনোয়ার হোসেন জানান, মঙ্গলবার গভীর রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভের বাহারছড়া এলাকা দিয়ে কিছু রোহিঙ্গা সাগরপথে মালয়েশিয়া যাবার আশায় জড়ো হওয়ার খবর পেয়ে পুলিশের একটি দল সেখানে অভিযান চালায়। এ সময় ৪ নারীসহ ১১ রোহিঙ্গাকে আটক করা হয়। তারা মানব পাচার চক্রের খপ্পরে পড়ে অবৈধভাবে সমুদ্রপথে মালয়েশিয়া যাবার চেষ্টা করছিলেন। তিনি আরও বলেন, উদ্ধার হওয়া নারীরা বিয়ে ও চাকরির প্রলোভনে মালয়েশিয়া যাবার প্রস্তুতি নিচিছলেন। রোহিঙ্গাদের টার্গেট করে পাচারকারী চক্রটি পুনরায় সক্রিয় হয়ে উঠেছে। তাদের চিহ্নিত করে ধরার চেষ্টা চলছে। আটক রোহিঙ্গাদের ক্যাম্পে ফেরত পাঠানো হচ্ছে।
আটক তসলিমা জানান, ‘আমাদের কিছু স্বজন মালয়েশিয়া আছেনে। মোবাইলে এদের একজনের সঙ্গে প্রেমের সম্পর্ক গড?ে ওঠে। মালয়েশিয়া পৌঁছাতে পারলে সে আমাকে বিয়ে করার কথা দিয়েছে। তাই অন্যদের সঙ্গে আমিও মালয়েশিয়া যাবার প্রস্তুতি নিয়েছিলাম। কিন্তু স্থানীয় লোকজন আমাদেরকে আটক করে প্রশাসনের হাতে তুলে দেয়’। বর্তমানে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ৩২টি আশ্রয় শিবিরে ১১ লাখের বেশি রোহিঙ্গার অবস্থান করছে। তাদের পুঁজি করে সাগরপথে মালয়েশিয়ায় পাচারের চেষ্টা চালিয়ে যাচ্ছে একটি চক্র। আর দালালের খপ্পরে পড়ে রোহিঙ্গারা মালয়েশিয়া পাড়ি দিতে ক্যাম্প থেকে বের হয়ে বিপদে পড়ছেন।
টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ রবিউল হাসান বলেন, রোহিঙ্গা শিবিরে আবারো দালাল চক্র সক্রিয় হওয়ার চেষ্টা করছে। বেশিরভাগ ক্ষেত্রে নারীদের প্রলোভন দেখিয়ে সমুদ্রপথে মালয়েশিয়া পাচারের চেষ্টা করছে তারা। আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যরা ওই চক্রকে গ্রেফতার ও প্রতিহত করার চেষ্টা অব্যাহত রেখেছে।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি