রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯
অর্থনীতিতে যৌথ নোবেল পেলেন বাঙালি অর্থনীতিবিদ
Published : Tuesday, 15 October, 2019 at 8:52 PM

অর্থনীতিতে যৌথ নোবেল পেলেন বাঙালি অর্থনীতিবিদআন্তর্জাতিক ডেস্ক॥
বিশ্বে দারিদ্র্য বিমোচনে উন্নয়ন অর্থনীতির গবেষণার ধরণ বদলে দিয়ে স্ত্রী এস্তার ডুফলোসহ যৌথ নোবেল পুরষ্কার পেয়েছেন বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক ব্যানার্জি।
সোমবার সুইডেনের রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস চলতি বছরে অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করে। আরেকজন নোবেল বিজয়ী হলেন মাইকেল ক্রেমার।
ভারতীয় বংশোদ্ভূত ৫৮ বছর বয়সী মার্কিন নাগরিক অভিজিৎ ব্যানার্জি যুক্তরাষ্ট্রের বিখ্যাত ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) এর অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। অন্য দু’জন হলেন- এমআইটির অধ্যাপক ফরাসী বংশোদ্ভূত মার্কিন নাগরিক ইসথার ডাফলোও এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাইকেল ক্রেমার।
ভারতের মুম্বাইয়ের গোয়ায় ১৯৬১ সালে জন্মগ্রহণ করেন অভিজিৎ। তিনি কলকাতার সাউথ পয়েন্ট স্কুলে প্রাথমিক পড়াশোনা করেন। তারপর কলকাতার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক সম্পন্ন করেন। দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। তারপর যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে ‘ইনফরমেশন ইকোনমিক্স’ বিষয়ে পিএইচডি ডিগ্রী লাভ করেন। তারপর সেখানেই অধ্যাপনা শুরু করেন।  
অন্যদিকে প্যারিসে জন্ম নেয়া অভিজিৎ এর ৪৭ বছর বয়সী স্ত্রী ইসথার ডাফলো এমআইটি থেকে পিএইচডি শেষে সেখানেই অধ্যাপনা করছেন।তাদের এক পুত্রসন্তান আছে। অভিজিত তার স্ত্রী এসথার ডাফলোর পিএইচিডি গবেষণা তত্ত্বাবধায়ক ছিলেন।
নোবেল পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনার ভাগ করে নেবেন তারা। আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।




সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি