বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯
যে বিমানের সবাই নারী
Published : Tuesday, 15 October, 2019 at 7:13 PM

যে বিমানের সবাই নারীআন্তর্জাতিক ডেস্ক ॥
যুক্তরাষ্ট্রের সল্ট লেক সিটি থেকে হিউস্টনে উড়ে যায় একটি বিমান। তবে অন্যগুলোর চেয়ে এটি ছিল সম্পূর্ণ আলাদা। কারণ বিমানটির যাত্রী, কর্মী, পাইলট সবাই নারী। লিঙ্গ বৈষম্য দূর করতে গত কয়েক বছর ধরেই এ বিষয়ে উদ্যোগী হয়েছে মার্কিন বিমান পরিবহন সংস্থা ডেল্টা। দেশটির স্থানীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হচ্ছে, লিঙ্গ বৈষম্য দূরীকরণের অংশ হিসেবে এমন উদ্যোগ নিয়েছে সংস্থাটি। তাই ওই ফ্লাইটে ১২ থেকে ১৮ বছরের ১২০ জন তরুণীকে মহাকাশ গবেষণা সংস্থা নাসার সদর দফতরে নিয়ে যাওয়া হয় তাদের। ডেল্টা কর্তৃপক্ষ এর ছবিও প্রকাশ করেছে।
বিজ্ঞান প্রকৌশল, প্রযুক্তি কিংবা গণিতের মতো পুরুষ প্রধান ক্ষেত্রগুলোতে নারীরা যাতে আরও বেশি করে যুক্ত হতে পারে তার জন্যই ডেল্টার এই উদ্যোগ। সংস্থাটির মাত্র পাঁচ শতাংশ পাইলট নারী। এটা শুধু ডেল্টা নয় অন্যান্য বিমান সংস্থার ক্ষেত্রেও প্রযোজ্য। এ বছর ইন্টারন্যাশনাল গার্ল ইন অ্যাভিয়েশন দিবস ছিল গত ৫ অক্টোবর। ওই দিন পঞ্চমবারের মতো (২০১৫ সাল থেকে শুরু হয়েছে) উইং ফ্লাইট উড্ডয়ন করে ডেল্টা। যে ফ্লাইটের সবাই ছিলেন নারী। শুধু বিমানে থাকারাই নয়, টাওয়ার নির্দেশের দায়িত্বটাও পালন করেছেন নারীরাই।
বিমানটিতে উড্ডয়ন করা ১২০ তরুণী নাসার অ্যারোস্পেস ইঞ্জিনিয়ার জ্যানিয়েটের সঙ্গে কথা বলার সুযোগ পান। তারা নাসার জনসন স্পেস সেন্টারের মিশন কন্ট্রোল সেন্টার ঘুরে দেখারও সুযোগ পেয়েছিলেন। নিচের ভিডিওটিতে ব্যতিক্রমী সেই অভিজ্ঞতার কথা শুনিয়েছেন সেসব তরুণী।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি