রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯
কলকাতার আকাশে ভারতীয় যুদ্ধবিমানের মহড়া
Published : Thursday, 17 October, 2019 at 7:31 PM

কলকাতার আকাশে ভারতীয় যুদ্ধবিমানের মহড়া আন্তর্জাতিক ডেস্ক ॥
বৃহস্পতিবার সকালেই কলকাতার আকাশে দেখা গেল ভারতীয় যুদ্ধবিমান। এক যুদ্ধবিমান আরেক যুদ্ধবিমানকে তাড়া করছে। কলকাতার দমদম বিমানবন্দর থেকে ওই যুদ্ধবিমানগুলোকে উড়তে দেখা গেছে। যুদ্ধ পরিস্থিতি তৈরি হলে কীভাবে তা মোকাবিলা করা হবে তারই মহড়া হয়েছে। বৃহস্পতিবার সকালে কলকাতার আকাশে যুদ্ধবিমানের মহড়া চালিয়েছে বিমান বাহিনী। বুধবারই কলকাতায় তিনটি যুদ্ধবিমান আনা হয়। এরপর বৃহস্পতিবার সকালে দমদম এয়ারপোর্ট থেকে ওড়ে বিমানগুলো। ঠিক যে সময়ে অন্যান্য বিমান ওড়ে এই বিমানবন্দর থেকে তখনই এই মহড়া চালানো হয়। যে কোনও পরিস্থিতিতে শত্রুদের মোকাবিলা করা কতটা সম্ভব, সেটা দেখতেই এই মহড়া হয়েছে।
বিমান বাহিনীর ‘ইস্টার্ন এয়ার কমান্ড’ এই মহড়া চালাচ্ছে একাধিক অঞ্চলে। মূলত জঙ্গি হামলা হলে ব্যস্ত এয়ারফিল্ড থেকে কীভাবে অপারেশন চালানো হবে সেটা ঝালাই করে নিতেই এই মহড়া। সাধারণ মানুষকে কীভাবে সাহায্য করা হবে সেটাও যাচাই করে দেখা হবে। যেসব এয়ারপোর্টে এই মহড়া চলবে, সেগুলো হলো- ডিমাপুর (অরুণাচল প্রদেশ), পাসিঘাট (অরুণাচল প্রদেশ), ইম্ফল (মনিপুর), গুয়াহাটি (অসম), কলকাতা (পশ্চিমবঙ্গ), অন্ডাল (পশ্চিমবঙ্গ)। এই বিমানবন্দর থেকে ওড়ানো হবে সুখোই-৩০ এমকেআই, হক এমকে ১৩২ -র মতো যুদ্ধবিমান।
ইস্টার্ন এয়ার কমান্ডের উইং কমান্ডের মুখপাত্র রতœাকর সিং জানিয়েছেন, দুটি বিভাগে ভাগ করে হবে এই মহড়া। প্রথম পর্যায়ে মহড়া চলবে ১৬ থেকে ১৯ অক্টোবর, দ্বিতীয় পর্যায়ের ২৯ অক্টোবর থেকে ১ নভেম্বর। বেসামরিক বিমান সংস্থাগুলোর সঙ্গে যোগাযোগ রেখে কীভাবে এসব বিমানবন্দর থেকে জঙ্গি হামলার মোকাবিলা করবে, সেটা এই মহড়ায় সবচেয়ে গুরুত্বপূর্ণ।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি