শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
ছাত্রলীগের উদ্যোগে নেতৃত্ব প্রশিক্ষণ কর্মশালার আয়োজন
Published : Sunday, 20 October, 2019 at 5:24 PM

রায়হান ॥
একজন কর্মী থেকে দক্ষ নেতৃত্ব সৃষ্টি করার লক্ষ্যে গাজীপুর মহানগর ছাত্রলীগের উদ্যোগে দুই দিনব্যাপী নেতৃত্ব প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। সম্পূর্ণ ভিন্ন মাত্রার এ আয়োজনে ছাত্রলীগের কর্মীদের হাতে কলমে নেতৃত্তের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। সাবেক ছাত্রনেতা অদক্ষ প্রশিক্ষকদের সমন্বয় এ প্রশিক্ষণ কর্মশালা পরিচালিত হয়। এ প্রশিক্ষণ কর্মশালায় ছাত্রলীগের ইতিহাস, বক্তব্য প্রশিক্ষণ ,উপস্থাপনা প্রশিক্ষণ, স্লোগান প্রশিক্ষণ, অনলাইন রাজনৈতিক প্রচারণা বিষয়ক প্রশিক্ষণ ,মাদকবিরোধী প্রশিক্ষণ দুর্যোগ মোকাবেলা বিষয়ক প্রশিক্ষণ ও প্রাথমিক চিকিৎসা সেবা প্রদান বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়।
কর্মশালার প্রথম দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের সদস্য ও গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আজমত উল্লা খান । তিনি প্রশিক্ষনার্থীদের কে বাংলাদেশ ছাত্রলীগের ইতিহাস রাজনৈতিক শিষ্টাচার সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করেন। তিনি তার বক্তব্যে ছাত্রলীগকে বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক হিসেবে কাজ করে দেশের উন্নয়নে অংশীদার হতে বলেন। এছাড়া বক্তব্য উপস্থাপন বিষয়ক প্রশিক্ষণ প্রদান করেন জাতীয় বিতর্ক পরিষদের উপদেষ্টা মন্ডলীর সদস্য মোঃ নাহিদ মন্ডল। মাদকবিরোধী প্রশিক্ষণ প্রদান করেন সুন্দর জীবন মাদকাসক্ত নিরাময় পরামর্শ ও পুনর্বাসন কেন্দ্রের পরিচালক খায়রুল হাসান খান বাবু ও গোলাম মাকসুদ। তারা ছাত্রজীবনে কিভাবে মাদক থেকে দূরে থাকা যায় ও কিভাবে মাদকের বিরুদ্ধে সোচ্চার হওয়া যায় এ বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন। একজন রাজনৈতিক কর্মী কিভাবে অনলাইনে তার রাজনৈতিক কার্যক্রম পরিচালনা করবে ,কিভাবে তার সংগঠন কে পজেটিভ ভাবে সবার মাঝে তুলে ধরবে ,কিভাবে ছাত্ররা প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগ ভুক্তভোগীদের পাশে দাঁড়াবে ,তারা কিভাবে দায়িত্ব পালন করবে ,একজন আহত ব্যক্তি কে কিভাবে প্রাথমিক চিকিৎসা প্রদান করবে এ বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন আই ইউ বি এ টি ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক ও প্রফেসর আন্ডার অফিসার ,আই ইউ বিএটি বিএনসিসি প্লাটুন এম এম রাকিবুল হাসান। স্লোগান ও অন্যান্য প্রয়োজনীয় বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন গাজীপুর মহানগর ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি মোহাম্মদ রাজীব হায়দার সাদিম। প্রশিক্ষণার্থীদের সাথে কথা বললে তারা জানান এটি একটি যুগোপযোগী উদ্যোগ এর আগে আমরা কোথাও রাজনৈতিক প্রশিক্ষণের সুযোগ পাই নাই ।দুই দিনের এই কর্মশালায় আমরা অনেক কিছু নতুন শিখতে পেরেছি ।আমরা চাই প্রশিক্ষণ কর্মশালাটি বাংলাদেশ ছাত্রলীগের প্রতিটি ইউনিটে আয়োজন করা হোক। আয়োজকবৃন্দ এর সাথে কথা বললে তারা বলেন, বাংলাদেশ ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি আল নাহিয়ান খান জয় ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য ভাই আমাদের এই কর্মশালা কে সাধুবাদ জানিয়েছেন এবং এই প্রশিক্ষণ কর্মশালা চলমান রাখার তাগিদ দিয়েছেন ।এ ব্যাপারে সকল ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন। বিভিন্ন ধরনের মাঠকর্ম শারীরিক কসরত এর মাধ্যমে এবং প্রশিক্ষণার্থীদের ব্যক্তিগত ও দলগত পারফর্মেন্সের উপর নির্ভর করে একটি দল ও একজন প্রশিক্ষনার্থীকে পুরস্কার প্রদানের মাধ্যমে দুই দিনব্যাপী এই কর্মশালার সমাপ্তি ঘোষণা করা হয়।
আরও খবর


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি