শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
যেভাবে বদলে গেল বাংলাদেশ
Published : Wednesday, 6 November, 2019 at 8:12 PM

ক্রীড়া ডেস্ক ॥
ভারত সফরের জন্য অনুশীলন ক্যাম্প শুরু হওয়ার তিন দিন আগে বেঁকে বসলেন ক্রিকেটাররা। ঘটা করে সংবাদ সম্মেলনের মাধ্যমে জানালেন ১১ দাবির (পরে দুইটি বেড়ে হয় ১৩ দাবি) কথা, সাফ বলে দেন দাবি পূরণ না হলে কোনো জাতীয় ক্রিকেটার মাঠের কার্যক্রমে অংশ নেবেন না। যে কারণে পিছিয়ে যায় জাতীয় ক্রিকেট লিগের তৃতীয় রাউন্ডের খেলা।
সে সংকট কোনোভাবে সামাল দিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড, মাঠে ফিরেছিল ভারত সফরের ক্রিকেটারসহ জাতীয় ক্রিকেট লিগের সবাই। কিন্তু ভারত সফরের জন্য উড়াল দেয়ার ৪৮ ঘণ্টারও কম সময় আগে দেশের ক্রিকেটে নেমে আসে ঘোর অমানিশা। জুয়ারিদের প্রস্তাব গোপন রাখার অপরাধে নিষিদ্ধ হন জাতীয় দলের অধিনায়ক সাকিব আল হাসান।
পারিবারক কারণ দেখিয়ে দল থেকে সরে দাঁড়ান অভিজ্ঞ তারকা ওপেনার তামিম ইকবাল। পুরনো ইনজুরির কারণে ছিটকে যান দলের নিয়মিত মুখ সাঈফউদ্দিনও। সাকিবের নিষেধাজ্ঞা ও তামিম-সাঈফকে হারিয়ে ভারত সফরের আগে বাংলাদেশ দল যেনো ডুবে যাচ্ছিলো আঁধারের সমুদ্রে।
কিন্তু গত রোববার ভারতের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে দেখা যায়নি এসবের ছিটেফোঁটাও। ফিল্ডিংয়ের সময় আগ্রাসী পুরো দল, সবাই যেনো উজ্জীবিত ছিলো, ‘বিনা যুদ্ধে নাহি দেবো সূচাগ্র মেদিনী’ মন্ত্রে। পরে ব্যাট হাতেও অভিষিক্ত নাইম, ড্যাশিং ব্যাটসম্যান সৌম্য ও অভিজ্ঞ মুশফিকুর রহীমরাও দেখিয়েছেন প্রত্যয়ী মনোভাব।
যার সুবাদে নবম সাক্ষাতে গিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথমবারের মতো ভারতবধের স্বাদ পেয়েছে বাংলাদেশ দল। কীভাবে সম্ভব হলো এটি? নানান নেতিবাচকতায় ডুবতে থাকা একটি দল, ভারতের মতো প্রতিপক্ষকে তাদেরই মাঠে হারিয়ে দিল- এর পেছনে রহস্যটাই বা কী? উত্তর জানিয়েছেন দলের তরুণ অলরাউন্ডার আফিফ হোসেন ধ্রুব।
মূলত স্বাধীনতার মন্ত্রেই বদলে গেছে বাংলাদেশ দল- এমনটাই মনে করেন আফিফ। ভারতের বিপক্ষে প্রথম ম্যাচে সবাই আগ্রাসী থাকার পরিকল্পনাতেই সাফল্য মিলেছে জানিয়ে আফিফ বলেন, ‘দলের পরিকল্পনা ছিল,ফিল্ডিংয়ে সবাই আগ্রাসী থাকব। মাঠে সেটাই করার চেষ্টা করেছি। ফিল্ডিংয়ের ব্যাপারে অনেক জোর দেওয়া হচ্ছে, যেন প্রত্যেকটা সুযোগ কাজে লাগাতে পারি।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি