বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯
বায়ু দূষণের দায়ে ভারতে ৮০ কৃষক গ্রেফতার
Published : Friday, 8 November, 2019 at 5:19 PM


 বায়ু দূষণের দায়ে ভারতে ৮০ কৃষক গ্রেফতারআন্তর্জাতিক ডেস্ক ॥
ভারতের পাঞ্জাবে ক্ষেতে আগুন দিয়ে খড় পুড়িয়ে বায়ু দূষণের দায়ে অন্তত ৮০ জন কৃষককে গ্রেফতার করেছে পুলিশ।
ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, বায়ু দূষণের কারণে গত বুধবার (৪ নভেম্বর) পাঞ্জাব ও হরিয়ানা রাজ্যে খড় পোড়ানোর ওপর নিষেধাজ্ঞা জারি করে সুপ্রিম কোর্ট। কিন্তু সুপ্রিম কোর্টের নিষেধাজ্ঞা অমান্য করায় গত বৃহস্পতিবার পাঞ্জাবের অন্তত ৮৪ জন কৃষককে গ্রেফতার করা হয়।
পাঞ্জাব পুলিশ বলছে, খড় পোড়ানোর অভিযোগে পাঞ্জাবের ১৭৪ জন কৃষকের বিরুদ্ধে মামলা করা হয়েছে। এদের মধ্যে অন্তত ৮০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। গত ৩ দিনে ১৭ হাজারেরও বেশি ক্ষেতে আগুন দেয়ার ঘটনা ঘটেছে।
বুধবার খড় পোড়ানো থামাতে ব্যর্থ হওয়ায় পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং সরকারকে সুপ্রিম কোর্ট ভর্ত্সনা করে। পাঞ্জাব হরিয়ানায় ফসল ওঠার পর ক্ষেত পোড়ানোর বিরোধিতা করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় দূষণ নিয়ন্ত্রণ সংস্থা।
প্রতিবছর শীতকালে দিল্লিতে বায়ু দূষণের অন্যতম কারণ হলো কৃষকদের খড় পোড়ানো। বছরে ১৮ মিলিয়ন টন চাল উৎপন্ন হয় পাঞ্জাব ও হরিয়ানা রাজ্যে। ফসল তোলার পর খড় নিয়ে বিপাকে পড়া কৃষক তা আগুন দিয়ে পুড়িয়ে ফেলে। ফলে ধোঁয়ায় দিল্লিসহ আশেপাশের অঞ্চলে ছড়িয়ে পড়ে বায়ু দূষণ হয়।




সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি